রূপচর্চায় নিমপাতা ও মধুর ব্যবহার

আপনি নিশ্চয়ই রূপচর্চায় নিম পাতা ও মধুর ব্যবহার সম্পর্কে জানতে চাচ্ছেন?হ্যাঁ আপনি আজকের এই পর্বের মাধ্যমে জানতে পারবেন নিম পাতা এবং মধু  ব্যবহার করে কিভাবে রূপচর্চা করে সেই সম্পর্কে। নিম্নে রূপচর্চায় নিমপাতা ও মধুর ব্যবহার সম্পর্কে আলোচনা করা হলো।
রূপচর্চায় নিমপাতা ও মধুর ব্যবহার
রুপচর্চায় নিম পাতার ব্যবহার সেই আদিযুগ থেকেই। প্রাকৃতিক উপায়ে রূপচর্চার মাধ্যমে যেমন উজ্জ্বল ফেস করা সম্ভব তেমনই এই পদ্ধতি তে সাইড ইফেক্ট নেই।রূপচর্চায় নিমপাতা ও মধুর ব্যবহার সম্পর্কে আরো বিস্তারিত আলোচনা করা হয়েছে।

পোস্ট সূচিপত্রঃ রুপচর্চায় নিমপাতা ও মধুর ব্যবহার

  • রূপচর্চায় নিমপাতার ব্যবহার
  • রূপচর্চায় নিমপাতার উপকারিতা
  • রূপচর্চায় মধুর উপকারিতা
  • রূপচর্চায় নিমপাতা ও মধুর ব্যবহার
  • রূপচর্চায় নিমপাতা ও মধুর অপকারিতা
  • শেষ কথা

রূপচর্চায় নিম পাতার উপকারিতা

নিম পাতায় রয়েছে অ্যান্টি ব্যাকটেরিয়াল উপাদান যা আপনার ত্বকেকে জীবাণুর হাত থেকে রক্ষা করার পাশাপাশি ত্বকে উজ্জ্বল ও ব্রণ মুক্ত করতে সাহায্য করে। এছাড়াও আপনার ত্বকের পানি শুন্যতা দূর করতে এবং ময়লা দূর করতে নিমপাতা অবিশ্বাস্য।

এছাড়াও ত্বকের যেকোনো ধরনের চুলকানি দূর করতে নিমপাতা বেশ ঔষধি গুণসম্পন্ন। নিয়মিত রূপচর্চায় নিম পাতার ব্যবহার ত্বকের তৈলাক্ত ভাব দূর করতে ত্বকের যে কোন সমস্যা দূর করতে এবং ত্বকে উজ্জ্বল ও মসৃণ করে তুলতে সাহায্য করে।

রূপচর্চায় মধুর উপকারিতা

আমাদের শরীরের জন্য মধু অত্যন্ত উপকারী। তেমনি আমাদের ত্বকের জন্য মধু অত্যন্ত উপকারী। মধু প্রাকৃতিক ময়শ্চারাইজার হিসেবে কাজ করে। আপনার ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির পাশাপাশি আপনার ত্বকে আরো কোমল নর্মনীয় করে তোলে। ত্বকের যেকোনো সমস্যার সমাধানে মধুর ব্যবহার আপনার ত্বকে দীপ্তিময় করে তুলবে।

রূপচর্চায় নিম পাতা ও মধুর ব্যবহার

আমরা ইতিপূর্বে মধু ও নিম পাতার রূপচর্চায় ব্যবহার সম্পর্কে জেনেছি। এখন আমরা জানবো কিভাবে আমরা নিমপাতা ও মধু আমাদের ত্বকের জন্য ব্যবহার করতে পারি।
  • নিম পাতার সঙ্গে কিছুটা মধু মিশিয়ে স্ক্রিনে ব্যবহার করলে ত্বকের ময়লা দূর হয়
  • ব্রণের সমস্যায় নিমপাতার সঙ্গে কিছুটা মধু ও গোলাপজল মিশিয়ে রাতে ঘুমানোর আগে ব্যবহার করলে এ সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।
  • ত্বককে মসৃণ করতে সপ্তাহে অন্তত দুই দিন মধু ও নিম পাতার প্যাক ব্যবহার করুন।
  • স্কিনকে রুক্ষতার হাত থেকে রক্ষা করতে শীতকালে নিয়মিত মধু ও নিম পাতা ব্যবহার করুন। এতে স্কিনের পানির সমতা রক্ষা পায়।

রূপচর্চায় নিমপাতা ও মধুর অপকারিতা

প্রত্যেক জিনিসেরই ভালো এবং খারাপ উভয় দিকই রয়েছে। এক্ষেত্রেও নিম পাতা ও মধুর ব্যবহারে কিছু অপকারিতা রয়েছে। চলুন সেগুলো জেনে নেওয়া যাক। অতিরিক্ত কোন কিছুই ত্বকের জন্য ভালো নয়। তাই নিম পাতা ও মধু ত্বকে ব্যবহারের পূর্বে অবশ্যই ভালো মতো মুখ পরিষ্কার করে নিবেন। এবং ব্যবহারের পরে অবশ্যই ভালো করে মুখ ধুয়ে নিবেন। অতিরিক্ত পরিমাণ কোন কিছুই ব্যবহার করবেন না।

শেষ কথা

উপরোক্ত আলোচনায় রূপচর্চায় নিম পাতা ও মধুর ব্যবহার সম্পর্কে আমরা জেনেছি। আমাদের মধ্যে অনেকেই রয়েছেন যারা ত্বকের অতিরিক্ত যত্ন নিতে পছন্দ করেন। তবে বলে রাখি কোন কিছুই অতিরিক্ত ভালো নয়। ত্বকের অতিরিক্ত যত্ন নিতে গিয়ে আমরা বিভিন্ন প্রকার রাসায়নিক পণ্য ব্যবহার করে থাকি যা আমাদের ত্বকের জন্য অত্যন্ত ক্ষতিকর।

যার ফলস্বরূপ আমাদের নিজেদেরই ভোগ করতে হয়। বাজারে বিভিন্ন ধরনের বিক্রেতা রয়েছে তাদের কথায় না ঠোগে আমাদের উচিত রূপচর্চায় সবসময় প্রাকৃতিক উপাদান ব্যবহার করা। প্রাকৃতিক উপাদানে ত্বকের কোন ক্ষতি করে না।


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url