নিমিষেই দূর করুন মাথা ব্যাথা

প্রত্যেক মানুষের জীবনের কোন না কোন সময় মাথা ব্যথায় আক্রান্ত হয়ে থাকেন৷ আসলে এটি কোনো রোগ নয় একটি উপসর্গ মাত্র। মাথাব্যথার সঙ্গে অনেকের মাথা ঘুরানোর মতো সমস্যাও দেখা যায়৷ মাইগ্রেন বা সিস্ট থাকলে ব্যথা হতে পারে। আবার কারো কারো দেখা যায় সূর্যের আলো সরাসরি চোখে পরার ফলে মাথা ব্যথা হই৷ ঘন ঘন মাথা ব্যাথা প্রাত্যহিক পরিবার ও কর্মজীবনকে বিষাদ ময় করে তুলতে পারে৷মাথাব্যথা একটি পরিচিত স্বাস্থ্য সমস্যা।
নিমিষেই দূর করুন মাথা ব্যাথা
অনেক সময় আমরা এটিকে গুরুত্ব দেই না  কিছু মাথা ব্যাথা জটিল রোগের উপসর্গ৷গুরুত্ব না দিলে এটি মারাত্মক বিপদের কারণ হতে পারে৷ বিশ্বের প্রায় অর্ধেক বয়স্ক লোক বছরে একবার মাথা ব্যথা অনুভব করে(WHO)৷200 এর বেশি ধরনের মাথাব্যথা আছে যার বেশিরভাগই ক্ষতিকর নয় কিন্তু কিছু কিছু মাথা ব্যাথা আবার মারাত্মক ও জীবনের ঝুঁকিপূর্ণ।

সূচিপত্রঃ নিমিষেই দূর করুন মাথা ব্যাথা

  • মাইগ্রেন
  • অ্যালার্ম
  • অ্যালার্জি
  • হেডেক
  • ঘাড়সহ মাথা ব্যাথা
  • যেসব প্রাত্যহিক অসচেতন জীবণ যাপনের কারণে মাথা  ব্যথা হয়

মাইগ্রেন

মাথাব্যথা আপনার মাথার একপাশে স্পন্দন অনুভব হয় তাহলে দা মাইগ্রেনের লক্ষণ হতে পারে৷ মাইগ্রেন ভোগার অনেক ধরনের কারণ হতে পারে৷ এর থেকে মুক্তি পাওয়া এতটা সহজ নয়৷ মাইগ্রেনের ব্যাথা অনেক যন্ত্রণাদায়ক হয়৷ মাইগ্রেনের সমস্যা হলে বিশ্রামের প্রয়োজন৷ মাইগ্রেনের ব্যথা পরিপূর্ণভাবে আপনার ভালো না হলেও সতর্কের মধ্যো থাকা উচিত।
প্রতিকারঃ শুধু মাথা ব্যাথা হলে যেকোন পেইন কিলার সহজেই কাজ করে৷ কিন্তু মাইগ্রেন হলে স্পেসিফিক পেইনকিলার যতটা ভালো কাজ করে, এবং সেই মেডিসিন যথাসময়ে খেলে আরও দ্রুত কাজ করে৷ একটানা  অনেকদিন যাবত এই ওষুধ খাওয়া স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকারক৷তবে সব সময় ডাক্তার পরামর্শ নিয়ে ওষুধ খাওয়াই উত্তম।

অ্যালার্ম

উত্তেজনা কিংবা মানসিক কষ্টের কারণে এমন ব্যথা হতে পারে৷দুশ্চিন্তা ও প্রচন্ড মানসিক চাপের মুহূর্তগুলোতে কপালে ব্যথা অনুভুত হতে পারে।

প্রতিকারঃ এ ধরনের ব্যথা থেকে মুক্তি পাওয়ার প্রধান উপায় দুশ্চিন্তা থেকে মুক্ত থাকতে হবে মানসিক চাপ সামলে নিতে হবে।অবশ্য এক্সারসাইজ এবং পর্যাপ্ত ঘুমের মাধ্যমে এ ধরনের ব্যথা দূর করা সম্ভব।সকল চিন্তা সহজ ভাবে করতে হবে।

অ্যালার্জি

এলার্জির কারণে স্নায়ুতন্ত্রের ব্লকেজের সৃষ্টি হয় ফলে মস্তিষ্কে অতিরিক্ত চাপ পড়ার কারণে মাথায় ব্যথা অনুভূত হয়।এটা সাইনাসের সঙ্গে সম্পর্কিত হলেও তা ঋতুভিত্তিক হয়ে থাকে সঠিকভাবে এ সমস্যার সমাধান করতে ডাক্তার থেকে ডায়াগনোসিস করা উচিত।

প্রতিকারঃ চিকিৎসকের পরামর্শ অনুযায়ী অ্যান্টি হিস্টামিন সেবন করা যেতে পারে।

হেডেক

ব্রেনের টিউমার সিজার ব্রেনের রক্তনালীতে ইনফেকশনের কারণে মাথা ব্যাথা হয়।এই ধরনের ব্যাথা দীর্ঘায়ু হই কারন যতো দিন সমস্যা গুলো ব্রেইন এ থাকবে ততোদিন ব্যাথা হবে।
এই ক্ষেত্রে অবশ্যই চিকিৎসক এর পরামর্শ আবশ্যক এবং অতিদ্রুত চিকিৎসা করতা হবে।

ঘাড়সহ মাথা ব্যাথা

ব্যাথার আক্রমণ শুরু হওয়ার সময় মনে হয় ধারালো কোনো  কিছু দিয়ে ঘাড় এবং মাথায় আঘাত করা হচ্ছে৷ মাঝে মাঝে কারেন্ট এর শক লাগার মতো অনুভুতি লাগে৷ ঘাড়ে ব্যাথার উৎপত্তি হয়ে মাথা ছড়িয়ে পরে৷চোখের পিছন দিকে ব্যাথা করে,ফটোফরিয়া অর্থাৎ আলো লাগলে কষ্ট বাড়ে৷ ঘাড় নারা চাড়া করা মুশকিল হয়ে যায়৷ আমরা অনেক সময় ভাবি গ্যাস বা অ্যাসিডিটি সংক্রান্ত অসুবিধার কারণে এটা হয়৷অ্যাসিডিটি হলে এই সমস্যা হয় না৷ এক টানা ঘাড় কাত করে পরাশুনা বা কম্পিউটার কাজ কাজ করলেও এই সমস্যা হয়৷শরির চর্চার কারণে এই অসুখ বেশি হয়।

প্রতিকারঃবিশেষ ভাবে পেসমেকার সাহায্যো আবার রেডিও ফ্রিকোয়েন্সী সাহায্যে চিকিৎসা করে এই ব্যাথা সম্পুর্ন ভাবে সারিয়ে তোলা যায়৷করোণা ভাইরাসের কারণে অসুখ চেপে না রেখে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নেওয়া দরকার।

যেসব প্রাত্যহিক অসচেতন জীবণ যাপনের কারণে মাথা  ব্যথা হয়

  • গরমের সময় অতিরিক্ত গরম পড়ার জন্য মাথাব্যথা হতে পারে
  • আমাদের চলার পথের সূর্যের আলো চোখে পড়াতে মাথাব্যথা হতে পারে তাই সব সময় চোখে চশমা ব্যবহার করাই উত্তম।
  • যানবাহনের চলাফেরার ক্ষেত্রে মাথার চুলে  ধুলাবালি পড়ার কারণে চুল নোংরা হয়ে যায় সে ক্ষেত্রে মাথাব্যথা হতে পারে।
  • আবার যারা ধূমপান ও মাদক সেবন করে তাদের সিগারেট মাদকদ্রব্য না পেলে মাথা ব্যথা হতে পারে, চা পান জর্দা তামাক কফি বা যেকোন নেশার বস্তু তে না পেলে মাথাব্যথা হয়,তাই সব ধরনের মাদক দ্রব্য পরিহার্য৷পান জর্দা গলের মতো নেশা ও দেহের জন্য ক্ষতিকারক,
  • মাথা ব্যথার অন্যতম কারণ হলো গভীর রাত পর্যন্ত জেগে থাকা সঠিক সময়ে না খাওয়া দুশ্চিন্তা করা।
  • অবশ্য বেশিরভাগ ক্ষেত্রেই দেখা যায় পারিবারিক অশান্তি ও মানসিক কষ্টের কারণে মাথাব্যথা হয়।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url