ঢাকা টু কক্সবাজার ট্রেনের সময়সূচী ভাড়ার তালিকা

বর্তমানে ঢাকা থেকে চট্টগ্রাম যাওয়া বা কক্সবাজার যাওয়ার জন্য নতুন ট্রেন চালু হয়েছে। ইতিপূর্বে ঢাকা থেকে সরাসরি কক্সবাজারে ট্রেন যোগাযোগ না থাকার কারণে যাত্রীদের বিভিন্ন ভোগান্তির মধ্যে পড়তে হয়েছে। আপনি চাইলে এখন ঢাকা টু কক্সবাজার ট্রেনের সময়সূচী দেখে ঢাকা থেকে সরাসরি ট্রেনে কক্সবাজার যেতে পারবেন।
ঢাকা টু কক্সবাজার ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা
ঢাকা টু কক্সবাজার ট্রেনের সময়সূচী এবং ঢাকা টু কক্সবাজার ট্রেনের ভাড়ার তালিকা জানতে পারবেন এই পর্বের মাধ্যমে। ট্রেন চালু হবার পরে খুব সহজেই কক্সবাজার ভ্রমণ করতে পারছে ভ্রমণপিপাসীরা। আপনিও চাইলে ঢাকা থেকে কক্সবাজার যাওয়ার জন্য ট্রেন ভ্রমণ করতে পারবেন। ঢাকা থেকে কক্সবাজার ট্রেনের সময়সূচী এবং ঢাকা থেকে কক্সবাজার ট্রেনের তালিকা উল্লেখ করা হলো।

সূচিপত্রঃ ঢাকা থেকে কক্সবাজার ট্রেনের সময় এবং ভাড়ার তালিকা

  • ঢাকা টু কক্সবাজার ট্রেনের সময়সূচী,বন্ধের দিন ও ভাড়ার তালিকা
  • ঢাকা টু কক্সবাজার ট্রেনের সময়সূচী
  • কক্সবাজার টু ঢাকা ট্রেনের সময়সূচী
  • ঢাকা টু কক্সবাজার ট্রেনের ভাড়ার তালিকা
  • ঢাকা টু কক্সবাজার অভিমুখী ট্রেনের ছুটির দিন/বন্ধের দিন
  • ঢাকা থেকে কক্সবাজার গামী ট্রেনের নাম সমূহ
  • শেষ কথা

ঢাকা টু কক্সবাজার ট্রেনের সময়সূচী,বন্ধের দিন ও ভাড়ার তালিকা

ঢাকা টু কক্সবাজার ট্রেনের সময়সূচী,বন্ধের দিন ও ভাড়ার তালিকা জানতে পারবেন এই পর্বের মাধ্যমে। এই পর্বের মাধ্যমে আপনি আরও জানতে পারবেন ঢাকা থেকে কক্সবাজার যেতে সময় কতটুকু লাগবে ঢাকা থেকে কক্সবাজার ট্রেনের সময় এবং কক্সবাজার থেকে ঢাকাতে আসার সময় ও বন্ধের দিন সম্পর্কে। দেরি না করে চলুন এক নজরে দেখে নেওয়া যাক ঢাকা টু কক্সবাজার ট্রেনের সময়সূচী,বন্ধের দিন ও ভাড়ার তালিকা।

কক্সবাজার বাংলাদেশের অন্যতম পর্যটন কেন্দ্র গুলোর মধ্যে একটি অন্যতম। তবে ঢাকা থেকে কক্সবাজার যাত্রা পথে পাড়ি দিতে হয় ৩৩৭.৬ কিলোমিটার দীর্ঘ একটি পথ। যেখানে বাসে যেতে সময় লাগে ১০ থেকে ১২ ঘন্টা। বিমানে সময় লাগে এক ঘন্টা 15 মিনিট কিন্তু বিমান ভাড়া সাধারণ যাতায়াতের নাগালের বাহিরে।

বর্তমানে চট্টগ্রাম পর্যন্ত ঢাকা থেকে টেনে যাওয়া গেলেও কক্সবাজার পর্যন্ত যাওয়ার কোন উপায় ছিল না। তবে বর্তমান মাননীয় প্রধানমন্ত্রীর উদ্যোগে ০১ ডিসেম্বর ২০২৩ সরকারিভাবে ঢাকা থেকে কক্সবাজার পর্যন্ত ট্রেন চলবে। যা জনসাধারণের জন্য উন্মুক্ত করা হবে এক ডিসেম্বরে। ৫৫১ কিলোমিটারের এই পথে যেতে সময় লাগবে মাত্র সাত থেকে আট ঘন্টা। প্রতি ঘন্টায় ১৩০ কিলোমিটার বেগে ট্রেন ছুটবে ঢাকা টু কক্সবাজার রুটে। এছাড়াও পর্যটন ট্রেন চালু হওয়ার সম্ভাবনাও রয়েছে।

ঢাকা থেকে কক্সবাজার রুটে ট্রেন চালু হলে যা জনসাধারণের জন্য ভ্রমণ হবে অত্যন্ত সহজ নিরাপদ এবং সাশ্রয়। কক্সবাজার পৃথিবীর দীর্ঘতম সমুদ্র সৈকতের মধ্যে একটি অন্যতম। এছাড়াও রয়েছে বিভিন্ন ঐতিহ্যবাহী স্থাপনা এবং পর্যটন কেন্দ্র। এর কারণেই কক্সবাজারকে বাংলাদেশের পর্যটন নগরী হিসেবে অভিহিত করা হয়েছে। সুগন্ধা বীচ, মহেশখালি,সেন্ট মার্টি্‌ন, দরিয়া নগর, রেডিয়েন্ট ফিস ওয়ার্ল্ড, কলাতলী বীজ, লাবনী পয়েন্ট, ইনানী বিচ, মেরিন রোড, হিমছড়ি, আদিনাথ মন্দির, সোনাদিয়া দ্বীপ, দুলাহাজার সাফারি পার্ক ইত্যাদি কক্সবাজারের আরো কিছু পর্যটন কেন্দ্র। যা ভ্রমণ পিপাসুদের আকৃষ্ট করে।

ঢাকা টু কক্সবাজার ট্রেনের সময়সূচী

চলতি বছরের এক ডিসেম্বর ২০২৩ প্রথমবারের মতো ঢাকা থেকে কক্সবাজার অভিমুখী যাত্রীসহ ট্রেন যোগাযোগ চালু হয়েছে। রেলওয়ের তথ্য মতে, সপ্তাহের মঙ্গলবার এই রুটে ট্রেন যোগাযোগ বন্ধ থাকবে। প্রথমবারের মতো একটি ট্রেন দিয়ে শুরু করা হয়েছে এবং পর্যায়ক্রমে ট্রেনের সংখ্যা বৃদ্ধি করা হবে। নিম্নে ঢাকা হতে কক্সবাজার রুটে ট্রেনের সময়সূচী উল্লেখ করা হলোঃ
যাত্রা শুরু            সময়                                যাত্রা শেষ                সময়

ঢাকা            রাতঃ ১০:৩০ মিনিট                    কক্সবাজার        ভোরঃ৬:৩০ মিনিট

কক্সবাজার টু ঢাকা ট্রেনের সময়সূচী

শুধুমাত্র যে আপনি ঢাকা থেকে কক্সবাজার ট্রেনের ভ্রমণ করতে পারবেন এমন কিন্তু নয়। আপনি ভ্রমণ শেষ করে কক্সবাজারের দৃশ্য দেখতে পাবেন এবং কক্সবাজার ঘুরে দেখার পর শুধুমাত্র মঙ্গলবার ব্যতীত আপনি চাইলে একই ট্রেনে ঢাকাতে ফিরে আসতে পারবেন। নিম্নে কক্সবাজার টু ঢাকা ট্রেনের সময়সূচী উল্লেখ করা হলোঃ

যাত্রা শুরু            সময়                                যাত্রা শেষ                সময়

কক্সবাজার         দুপুরঃ ১:০০ মিনিট                    ঢাকা        ভোরঃ০৯:১০ মিনিট

ঢাকা টু কক্সবাজার ট্রেনের ভাড়ার তালিকা

ঢাকা থেকে কক্সবাজার ৫৫১ কিলোমিটারের এই দীর্ঘ পথে প্রতিদিন দুইটি করে 3 চালু থাকবে। আসন অনুযায়ী ট্রেনের ভাড়ার তালিকা নিচে উল্লেখ করা হলোঃ

আসন বিন্যাস                                                ভাড়া    

শোভন                                                        ৩৮৫ টাকা

শোভন চেয়ার                                            ৫১৫ টাকা  

প্রথম শ্রেণী                                                ৫৫০ টাকা

প্রথম বাথ                                                   ৭৪৫ টাকা

স্নিগ্ধা                                                          ৭৫৫ টাকা

এসি সিট                                                    ৯৮৪ টাকা 

এসি বাথ                                                     ১১৮৫ টাকা

ঢাকা টু কক্সবাজার অভিমুখী ট্রেনের ছুটির দিন/বন্ধের দিন

অন্যান্য ট্রেনের মত সপ্তাহে একদিন ঢাকা থেকে কক্সবাজার অভিমুখী ট্রেনের ছুটির দিন ধার্য করা হয়েছে। সপ্তাহের সাত দিন এই ট্রেন চলাচল করবে না। অর্থাৎ ঢাকা থেকে কক্সবাজার ট্রেন সপ্তাহে ছয় দিন চলবে। সপ্তাহে একদিন শুধুমাত্র ট্রেন বন্ধ রাখা হবে। ঢাকা টু কক্সবাজার অভিমুখী ট্রেনের ছুটির দিন/বন্ধের দিন হলোঃ রেলওয়ের সূত্রমতে জানা যায়, এক ডিসেম্বর ২০২৩ হতে চালুকৃত ট্রেনটি সপ্তাহে একদিন মঙ্গলবার বন্ধ থাকবে। পরবর্তীতে পর্যায়ক্রমে ট্রেনের সংখ্যা বাড়ানো হবে।

ঢাকা থেকে কক্সবাজার গামী ট্রেনের নাম সমূহ

ঢাকা থেকে কক্সবাজার গামী ট্রেনের নাম সমূহ যদি জানতে চান তবে এই পর্বটি আপনার জন্য। ঢাকা থেকে কক্সবাজার যে সকল ট্রেনগুলো চলাফেরা করবে সেই ট্রেনের লিস্ট নিয়ে উল্লেখ করা হলো। রেলওয়ে তথ্য মতে জানা যায়, ঢাকা থেকে কক্সবাজার গামী ট্রেন সমূহের কতগুলো নাম প্রস্তাব করা হয়েছে। এগুলো হলো-
  • সেন্ট মার্টিন এক্সপ্রেস
  • কক্সবাজার এক্সপ্রেস
  • প্রবাল এক্সপ্রেস
  • হিমছড়ি এক্সপ্রেস
  • ইনানী এক্সপ্রেস
  • লাবনী এক্সপ্রে
প্রস্তাবিত নাম গুলোর মধ্যে মাননীয় প্রধানমন্ত্রী বাছাই করে নাম রাখবেন। এছাড়াও ঢাকা থেকে কক্সবাজার অভিমুখী ট্রেনটিতে একটি পাওয়ার কার, দুইটি খাবার বগি, তিনটি এসি কেবিন, একটি নন এসি ফাস্ট সিট, ছয়টি শোভন চেয়ার ও পাঁচটি এসি চেয়ার থাকবে। ঢাকা থেকে কক্সবাজার অভিমুখী যাত্রায় ট্রেনটিতে আসন সংখ্যা থাকবে ৭৯৭ টি এবং ফিরে আসার সময় কক্সবাজার থেকে ঢাকা অভিমুখী এর আসন সংখ্যা হবে 737 টি।

শেষ কথা

ঢাকা থেকে কক্সবাজার ট্রেনের সময় এবং ঢাকা থেকে কক্সবাজার যেতে কত টাকা ট্রেনের টিকিট কাটতে হবে জেনে যদি আপনি উপকৃত হয়ে থাকেন তবে অবশ্যই আপনার বন্ধুদের মাঝে শেয়ার করে সবাইকে জানার সুযোগ করে দিবেন। ঢাকা থেকে কক্সবাজার যাওয়ার ট্রেনের সময়সূচী সম্পর্কে আপনার যদি কোন মন্তব্য থেকে থাকে তবে অবশ্যই কমেন্ট করে জানাবেন।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url