বাংলাদেশের বড় জেলা কোনটি - বাংলাদেশের সব থেকে বড় জেলার নাম

বাংলাদেশের বড় জেলা কোনটি আপনি যদি জানতে চান তবে হতে পারে এই পর্বটি আপনার জন্য অনেক উপকারী। কেননা আজকের এই পর্বে আপনি জানতে পারবেন বাংলাদেশের বড় জেলা কোনটি সহ বাংলাদেশের সবচেয়ে বড় ১০ টি জেলা সম্পর্কে। এই পর্বের মাধ্যমে আপনি আরো জানতে পারবেন রাঙ্গামাটি জেলা কিসের জন্য বিখ্যাত, রাঙ্গামাটি জেলার আয়তন কত সেই সম্পর্কে। বাংলাদেশের বড় জেলা কোনটি জানতে আমাদের সাথেই থাকুন।
বাংলাদেশের সবচেয়ে বড় জেলা কোনটি
ইতিপূর্বে অনেকেই হয়তো জানতে চেয়েছেন বা জানতে চাচ্ছেন আয়তনের দিক থেকে বাংলাদেশের কোন জেলাটি সবথেকে বড়। আয়তনের দিক দিয়ে বাংলাদেশের কোন জেলাটি সবথেকে বড় জানতে পারবেন আজকের এই পর্বের মাধ্যমে। বাংলাদেশের সবচেয়ে বড় জেলা কোনটি এবং আয়তনের দিক থেকে কত বড় জেনে নিন।

বাংলাদেশের বড় জেলা কোনটি

আপনি যদি বাংলাদেশের বড় জেলা কোনটি জানতে চান তবে এই পর্বটি আপনার জন্য। কেননা এই পর্বের মাধ্যমে আপনি জানতে পারবেন বাংলাদেশের সবচেয়ে বড় জেলা কোনটি সেই সম্পর্কে। বাংলাদেশের সবচেয়ে বড় জেলা কোনটি জানতে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন।

বাংলাদেশ আটটি বিভাগে রয়েছে ৬৪ টি জেলা। সর্বশেষ বিভাগ হল ময়মনসিংহ বিভাগ। এই জেলাগুলো ৪৯৫ টি উপজেলায় বিভক্ত রয়েছে। বাংলাদেশের প্রথম জেলা হলো চট্টগ্রাম জেলা ১৯৬৬ সালে প্রতিষ্ঠিত হয় এবং রংপুর হলো বাংলাদেশের দ্বিতীয় প্রতিষ্ঠিত জেলা প্রতিষ্ঠিত হয়েছিল ১৬ই ডিসেম্বর ১৭৬৯ সালে ও বাংলাদেশের সর্বশেষ জেলা হল ফেনী জেলা এই জেলাটির ৭ নভেম্বর ১৯৮৪ সালে প্রতিষ্ঠা হয়েছিল।
আয়তনের দিক থেকে বাংলাদেশের সর্ববৃহৎ জেলা হলো রাঙ্গামাটি জেলা এবং বাংলাদেশের সব থেকে ক্ষুদ্রতম জেলাটি হল নারায়ণগঞ্জ। বাংলাদেশের রাজধানী ঢাকা জেলা হল বাণিজ্যিক দিক দিয়ে বাণিজ্যিক বিভাগ হলো বা রাজধানী হলো চট্টগ্রাম জেলায় অবস্থিত।

বাংলাদেশের সবচেয়ে বড় ১০ টি জেলা

বাংলাদেশের সবচেয়ে বড় ১০ টি জেলা সম্পর্কে জানতে অথবা বাংলাদেশের সবচেয়ে বড় ১০ জেলার নাম জানতে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। বাংলাদেশের সবচেয়ে বড় ১০ টি জেলার নাম নিচে দেওয়া হলঃ
  1. রাঙ্গামাটি জেলাঃ আয়তনের দিক থেকে বাংলাদেশের সর্ববৃহৎ জেলা হলো রাঙ্গামাটি জেলা। এই জেলার সর্বমোট আয়তন ৬১১৬.১৩ বর্গ কিলোমিটার। রাঙ্গামাটি জেলাটি বাংলাদেশের উত্তর-পূর্ব অঞ্চলে অবস্থিত। এই জেলাটির চট্টগ্রাম বিভাগে অবস্থিত। রাঙ্গামাটি জেলায় মোট জনসংখ্যা প্রায় ১০ লক্ষ।
  2. চট্টগ্রাম জেলাঃ আয়তনের দিক থেকে বাংলাদেশের দ্বিতীয় বৃহৎ জেলা হলো চট্টগ্রাম জেলা। এই জেলার মোট আয়তন ৫২৮৩ বর্গ কিলোমিটার। বাংলাদেশের সবচেয়ে বড় ১০টি জেলার মধ্যে দ্বিতীয় স্থানে রয়েছে চট্টগ্রাম জেলা। চট্টগ্রাম জেলায় ৫২৮৩ কিলোমিটার মোট জনসংখ্যা বাস করে প্রায় 42 লক্ষ জনগণ।
  3. বান্দরবান জেলাঃ বান্দরবান জেলা আয়তনের দিক থেকে বাংলাদেশের তৃতীয় বৃহত্তম জেলা। বান্দরবান জেলার মোট আয়তন ৪৪৭৯ বর্গকিলোমিটার। বান্দরবান জেলাটি বাংলাদেশের দক্ষিণ পূর্ব অঞ্চলে অবস্থিত। বান্দরবান জেলায় ৪৪৭৯ বর্গকিলোমিটার এ মোট জনসংখ্যা রয়েছে চার লক্ষ আশি হাজার। বান্দরবান জেলাটি বাংলাদেশের পার্বত্য একটি জেলা।
  4. খুলনা জেলাঃ আয়তনের দিক থেকে খুলনা জেলা বাংলাদেশের সর্ববৃহৎ চতুর্থ তম জেলা। খুলনা জেলার মোট আয়তন ৪৩৯৫ বর্গকিলোমিটার। খুলনা জেলাটি বাংলাদেশের দক্ষিণ -পশ্চিমাঞ্চল এ অবস্থিত। খুলনা জেলাটি খুলনা বিভাগের অন্তর্গত। খুলনা জেলার মোট আয়তন ৪৩৯৪. ৪৫ বর্গ কিলোমিটার। এই জেলার মোট জনসংখ্যা প্রায় ২৩ লক্ষ ৭৮ হাজার ৯৭১ জন।
  5. ময়মনসিংহ জেলাঃ আয়তনের দিক থেকে ময়মনসিংহ জেলা বাংলাদেশের পাঁচ নাম্বারে অবস্থানে রয়েছে। ময়মনসিংহ জেলার মোট আয়তন ৪ হাজার ৩৬৩ বর্গকিলোমিটার। ময়মনসিংহ জেলাটি বাংলাদেশের উত্তর মধ্যাঞ্চলের অবস্থিত একটি প্রশাসনিক অঞ্চল। ময়মনসিংহ জেলাতে মোট জনসংখ্যা রয়েছে ৩৫ লাখ।
  6. নোয়াখালী জেলাঃ আয়তনের দিক থেকে নোয়াখালী জেলা বাংলাদেশের ছয় নাম্বার অবস্থানে রয়েছে। নোয়াখালী জেলার মোট আয়তন ৪২০২ বর্গ কিলোমিটার। নোয়াখালী জেলার মোট জনসংখ্যা রয়েছে প্রায় ২৫ লাখ।
  7. বাগেরহাট জেলাঃ বাগেরহাট জেলার মোট আয়তন ৩৯৫৯ বর্গ কিলোমিটার। বাংলাদেশের সপ্তম অবস্থানে রয়েছে বাগেরহাট জেলা। ৩৯৫৯ বর্গ কিলোমিটারের জনসংখ্যা বসবাস করে ১৪ লাখ ৬৫ হাজার।
  8. সাতক্ষীরা জেলাঃ সাতক্ষীরা জেলার মোট আয়তন ৩৮৫৮ বর্গ কিলোমিটার। সাতক্ষীরা জেলায় মোট জনসংখ্যা রয়েছে ২০ লক্ষ ৭৯ হাজার ৮৮৪(2013 অনুযায়ী)।
  9. সুনামগঞ্জ জেলাঃ বাংলাদেশের বৃহত্তর দিক থেকে নবম স্থানে রয়েছে সুনামগঞ্জ জেলা। সুনামগঞ্জ জেলার মোট আয়তন ৩৭৪৭ বর্গ কিলোমিটার। ৩৭৪৭ বর্গ কিলোমিটারে মোট জনসংখ্যা রয়েছে ২৪ লক্ষ ৬৭ হাজার ৯৬৮ (২০১১ সালের আদমশুমারি অনুযায়ী)।
  10. সিলেট জেলাঃ আয়তনের দিক থেকে বাংলাদেশের বৃহত্তর জেলার মধ্যে ১০ নাম্বারে রয়েছে সিলেট জেলা। সিলেট জেলার মোট আয়তন ৩৪৫২ বর্গ কিলোমিটার। সিলেট জেলার মোট জনসংখ্যা রয়েছে ৩৮ লক্ষ ৫৩ হাজার ৫৭০(২০১১ সালের আদমশুমারি অনুযায়ী)।

রাঙ্গামাটি জেলা কিসের জন্য বিখ্যাত

রাঙ্গামাটি জেলা কিসের জন্য বিখ্যাত জানতে হলে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। কেননা এই পর্বের মাধ্যমে আপনি জানতে পারবেন রাঙ্গামাটি জেলা কিসের জন্য বিখ্যাত সেই সম্পর্কে। রাঙ্গামাটি জেলা কি কারণে বিখ্যাত এই পর্বে জেনে নেওয়া যাক। রাঙ্গামাটি জেলা কিসের জন্য বিখ্যাত তা নিচে দেওয়া হলঃ

আয়তনের দিক থেকে বাংলাদেশের সর্ববৃহৎ জেলা হলো রাঙ্গামাটি জেলা। এই জেলার সর্বমোট আয়তন ৬১১৬.১৩ বর্গ কিলোমিটার। রাঙ্গামাটি জেলাটি বাংলাদেশের উত্তর-পূর্ব অঞ্চলে অবস্থিত। এই জেলাটির চট্টগ্রাম বিভাগে অবস্থিত। রাঙ্গামাটি জেলায় মোট জনসংখ্যা প্রায় ১০ লক্ষ। রাঙ্গামাটি জেলাতে রয়েছে বাংলাদেশের বৃহত্তম কাগজ কল কর্ণফুলী কাগজ কল ও বাংলাদেশের বৃহত্তম পানি বিদ্যুৎ কেন্দ্র কাপ্তাই জলবিদ্যুৎ কেন্দ্র। এছাড়াও রাঙ্গামাটি জেলায় রয়েছে রেওন কল ঘাগড়া বস্ত্র কারখানা উপজাতীয়বিন শিল্প এবং বাসও বিতের হস্তশিল্প সহ নানা জিনিস।

এছাড়াও রাঙ্গামাটির জেলায় বেশ কিছু দর্শনীয় স্থান রয়েছে। সেগুলো নিচে দেওয়া হলঃ
  • রাজবন বিহার
  • কাপ্তাই রদ
  • শুভলং ঝর্ণা
  • ঝুলন্ত সেতু
  • রাইংখাং পুকুর
  • রাজা জং বসা খানের দিঘিও মসজিদ
  • বুদ্ধদের প্যাগোডা
  • কাপ্তাই জাতীয় উদ্যান
  • চাকমা বাজার রাজবাড়ি

রাঙ্গামাটি জেলার আয়তন কত

রাঙ্গামাটি জেলা সম্পর্কে জানতে চাচ্ছেন? আপনি যদি রাঙ্গামাটি জেলার আয়তন কত জানতে চান এবং রাঙ্গামাটি জেলায় মোট কতজন জনসংখ্যা বসবাস করে জানতে চান তবে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। কেননা এই পর্বের মাধ্যমে আপনি রাঙ্গামাটি জেলার ভৌগোলিক অবস্থান সম্পর্কে জানতে পারবেন। রাঙ্গামাটি জেলার আয়তন কত নিচে দেওয়া হলঃ

আয়তনের দিক থেকে বাংলাদেশের সর্ববৃহৎ জেলা হলো রাঙ্গামাটি জেলা। এই জেলার সর্বমোট আয়তন ৬১১৬.১৩ বর্গ কিলোমিটার। রাঙ্গামাটি জেলাটি বাংলাদেশের উত্তর-পূর্ব অঞ্চলে অবস্থিত। এই জেলাটির চট্টগ্রাম বিভাগে অবস্থিত। রাঙ্গামাটি জেলায় মোট জনসংখ্যা প্রায় ১০ লক্ষ। রাঙ্গামাটি জেলাতে রয়েছে বাংলাদেশের বৃহত্তম কাগজ কল কর্ণফুলী কাগজ কল ও বাংলাদেশের বৃহত্তম পানি বিদ্যুৎ কেন্দ্র কাপ্তাই জলবিদ্যুৎ কেন্দ্র। এছাড়াও রাঙ্গামাটি জেলায় রয়েছে রেওন কল ঘাগড়া বস্ত্র কারখানা উপজাতীয়বিন শিল্প এবং বাসও বিতের হস্তশিল্প সহ নানা জিনিস।

শেষ কথা

এতক্ষণে নিশ্চয়ই আপনি বাংলাদেশের বড় জেলা কোনটি জানতে পেরেছেন। রাঙামাটি জেলা হলো বাংলাদেশের সর্ববৃহৎ একটি জেলা। এই জেলাতে রয়েছে অসংখ্য মানুষের বসবাস। আপনার যদি রাঙ্গামাটি জেলা সম্পর্কে কোন মতামত থেকে থাকে তবে অবশ্যই কমেন্ট করে জানাবেন। আপনার যদি রাঙ্গামাটি জেলা সম্পর্কে আরো কিছু জানার থাকে তবে মন্তব্য করে জানাবেন।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url