পঞ্চগড় জেলা - পঞ্চগড় জেলার বিখ্যাত ব্যক্তি

পঞ্চগড় জেলা এবং পঞ্চগড় জেলার বিখ্যাত ব্যক্তি দের নাম সম্পর্কে জানতে হলে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। এই পর্বে আপনি জানতে পারবেন পঞ্চগড় জেলাতে কতজন বিখ্যাত ব্যক্তি রয়েছে এবং তাদের নাম ও পঞ্চগড় জেলার ইতিহাস সম্পর্কে। ইতিহাস ঐতিহ্যের পঞ্চগড় জেলা সম্পর্কে নিচে বিস্তারিত জেনে নিন।
পঞ্চগড় জেলা - পঞ্চগড় জেলার বিখ্যাত ব্যক্তি
ইতিহাস ঐতিহ্য ভরা বাংলাদেশের পশ্চিম অঞ্চলের রংপুর বিভাগের একটি প্রশাসনিক অঞ্চল হল পঞ্চগড় জেলা। এই জেলা জুড়ে রয়েছে অনেক বিখ্যাত ব্যক্তি এবং স্থান। পঞ্চগড় জেলার নামকরণ এবং পঞ্চগড় জেলার ঐতিহ্য সম্পর্কে এই পর্বের মাধ্যমে আপনি জানতে পারবেন।

পোস্ট সূচিপত্রঃ পঞ্চগড় জেলার দর্শনীয় স্থানসমূহ - পঞ্চগড় জেলার নামকরণের ইতিহাস

  • পঞ্চগড় জেলার আয়তন
  • পঞ্চগড় জেলার অবস্থান
  • পঞ্চগড় জেলার মাটির বৈশিষ্ট্য
  • পঞ্চগড় জেলার নামকরণের ইতিহাস
  • পঞ্চগড় জেলার শিক্ষার হার
  • পঞ্চগড় জেলার উল্লেখযোগ্য শিক্ষা প্রতিষ্ঠানসমূহ
  • পঞ্চগড় জেলায় স্টেডিয়ামের নাম কি
  • পঞ্চগড় জেলায় কয়টি পৌরসভা রয়েছে
  • পঞ্চগড় জেলায় কয়টি উপজেলা বা থানা রয়েছে
  • পঞ্চগড় জেলার ইউনিয়ন পরিষদ
  • পঞ্চগড় জেলার অর্থনীতি
  • পঞ্চগড় জেলার রেল যোগাযোগ
  • পঞ্চগড় জেলার উল্লেখযোগ্য ব্যক্তিত্ব
  • পঞ্চগড় জেলার দর্শনীয় স্থানসমূহ
  • পঞ্চগড় জেলার নদী
  • শেষ কথা

পঞ্চগড় জেলার আয়তন

পঞ্চগড় জেলার আয়তন এবং পঞ্চগড় জেলার সকল অজানা তথ্য গুলো সম্পর্কে বিস্তারিত যদি জানতে চান তবে এই পর্বটি হতে পারে আপনার জন্য অনেক উপকারি। এই পর্বে আপনি জানতে পারবেন পঞ্চগড় জেলা সকল অজানা তথ্য সম্পর্কে। পঞ্চগড় জেলার আয়তন কত বিস্তারিত সহ নিচে দেওয়া হল। পঞ্চগড় বাংলাদেশের রংপুর বিভাগের উত্তর পশ্চিম অঞ্চলের প্রশাসনিক অঞ্চল। পঞ্চগড় জেলা বাংলাদেশের সর্ব উত্তরের জেলা হিসেবে পরিচিত। পঞ্চগড় থেকে মূলত ভারতের বৃহত্তম আলোচিত হিমালয়ের কন্যা কাঞ্চনজঙ্ঘার চূড়া দেখা যায়।
বিশেষ করে সেপ্টেম্বর-অক্টোবর মাসে আকাশ পরিস্কার থাকায় ভারতের কাঞ্চনজঙ্ঘা স্পষ্টভাবে পঞ্চগড় থেকে দেখা যায়। এই জেলাটি অর্থাৎ ১৪০৪. ৬২ বর্গ কিলোমিটার আয়তন বিশিষ্ট পঞ্চগড় জেলা। বাংলাদেশের সবচেয়ে উত্তরের জেলা হিসেবে পরিচিত। পঞ্চগড় জেলার স্থানান্ত ৮৮.৫০ ডিগ্রি পূর্ব ও ২৬.২৫ ডিগ্রি উত্তর।

পঞ্চগড় জেলার অবস্থান

এই পর্বে আপনি জানতে পারবেন পঞ্চগড় জেলার অবস্থান। পঞ্চগড় জেলার বর্তমান অবস্থান সম্পর্কে অনেকেই জানতে চায়। তাই আজকে আমরা আলোচনা করব পঞ্চগড় জেলার বর্তমান অবস্থান এবং সর্বশেষ খবরাখবর সম্পর্কে। এই পর্বে পঞ্চগড় জেলার অবস্থান সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। পঞ্চগড় জেলাটি রংপুর বিভাগের উত্তর-পশ্চিম অঞ্চলের প্রশাসনিক একটি অঞ্চল হিসেবে ধরা হয়। এই জেলা থেকে ভারতের বৃহত্তর আলোচিত হিমালয়ের কন্যা কাঞ্চনজঙ্ঘা চূড়া দেখা যায়। পঞ্চগড় জেলার পূর্বের নীলফামারী জেলা ও পশ্চিমে ভারতের পশ্চিমবঙ্গ। উত্তরে ভারতের পশ্চিমবঙ্গ এবং দক্ষিণে ঠাকুরগাঁও ও দিনাজপুর জেলা। জেলার প্রায় তিন দিকে ভারতীয় সীমান্ত রয়েছে। পঞ্চগড় জেলার প্রায় ২৮৮ কিলোমিটার ভারতীয় সীমান্ত।

পঞ্চগড় জেলার মাটির বৈশিষ্ট্য

অনেকেই রয়েছে যারা নিজ মাতৃভূমি অথবা মাতৃভূমি জেলার মাটি সম্পর্কে জানতে চাই। পঞ্চগড় জেলাতে যাদের বসবাস রয়েছে অনেকেই রয়েছে তারা মাটির বৈশিষ্ট্য সম্পর্কে বিস্তারিত জানতে চেয়েছে। যারা পঞ্চগড় জেলার মাটির বৈশিষ্ট্য সম্পর্কে জানতে চান তারা এই পর্বটি পড়ুন। কেননা এই পর্বে আপনি পঞ্চগড় জেলার মাটির অবস্থান এবং বৈশিষ্ট্য সম্পর্কে জানতে পারবেন। প্রত্যক অঞ্চলের মাটির বৈশিষ্ট্য আলাদা আলাদা হয়ে থাকে তেমনি পঞ্চগড় জেলার মাটির বৈশিষ্ট্য আলাদা রয়েছে। পঞ্চগড় জেলার মাটির বৈশিষ্ট্য নিয়ে নিচে আলোচনা করা হলো। সমুদ্রতল থেকে প্রায় ১৫০ ফুট উচ্চতা বিশিষ্ট পঞ্চগড় জেলার মাটি বালুকাময়, জলাভূমি এবং পুরাতন হিমালয় বেসিনের মাটির সাথে ঘনিষ্ঠ সম্পর্ক যুক্ত।

পঞ্চগড় জেলার নামকরণের ইতিহাস

পঞ্চগড় জেলার নামকরণের ইতিহাস সম্পর্কে অনেক মানুষের মধ্যে এখনো দ্বিধা রয়ে গেছে। পঞ্চগড় জেলার বসবাসরত মানুষ অধিকাংশ এখনো জানেনা পঞ্চগড় জেলার নামকরণ কিভাবে হয়েছিল। পঞ্চগড় জেলার নামকরণ এবং এই নামকরণের উদঘাটন কোথায় থেকে হয়েছিল জানতে পারবেন এই পর্বের মাধ্যমে। পঞ্চগড় জেলার নামকরণের সকল তথ্য এবং ইতিহাস নিয়ে এই পর্বটি। নিম্নে পঞ্চগড় জেলার নামকরণের ইতিহাস সম্পর্কে আলোচনা করা হয়েছে।
প্রাচীন পুন্ড-বর্ধন রাজের অন্তর্গত পঞ্চ নগরী অঞ্চল ছিল। ধারণা করা হয় পঞ্চ নগরী কালের প্রবর্তনে পঞ্চগড় নামে আত্মপ্রকাশ করেছে হয়তো। পঞ্চ শব্দের অর্থ পাঁচ। সেক্ষেত্রে পঞ্চগড়ের অর্থ দাঁড়ায় পাঁচটি ঘরের সমাহার। এছাড়াও মতবিরোধে পঞ্চগড়ে পাঁচটি ঘরের সুস্পষ্ট অবস্থান থাকায় একে পঞ্চগড় নামকরণ করা হয়েছে। পঞ্চগড় নামের সার্থকতার নিদর্শন পাঁচটি গড় হল-
  • রাজনগড়
  • ভিতরগড়
  • দেবনগড়
  • মিরগড় ও
  • হোসেনগড়

পঞ্চগড় জেলার শিক্ষার হার

আপনি নিশ্চয় পঞ্চগড় জেলার শিক্ষার হার এবং এই জেলাতে কত পারসেন্ট শিক্ষিত লোক রয়েছে জানতে চাচ্ছেন? আপনি সঠিক জায়গায় এসেছেন। কেননা এই পর্বে আপনি জানতে পারবেন প্রতি বছরে এই জেলার শিক্ষার হার কত সেই সম্পর্কে। পঞ্চগড় জেলার শিক্ষার হার তুলনামূলকভাবে মাধ্যম পর্যায়ে রয়েছে। কেননা শিক্ষার হার যদি ৯০% এর ওপরে হয়ে থাকে তাহলে সেই অঞ্চলকে শিক্ষা নগরী বলা হয়ে থাকে। বর্তমানে পঞ্চগড় জেলার শিক্ষার হার ৮০% এর নিচে। বর্তমানে পঞ্চগড় জেলার শিক্ষার হার ৭৩. ৫৯ শতাংশ। পঞ্চগড় জেলায় ১৮৬৫ টি বিদ্যালয় ও 12 টি কলেজ রয়েছে।

পঞ্চগড় জেলার উল্লেখযোগ্য শিক্ষা প্রতিষ্ঠানসমূহ

এই পর্বের মাধ্যমে আপনি পঞ্চগড় জেলার উল্লেখযোগ্য শিক্ষা প্রতিষ্ঠানসমূহ এবং সেই শিক্ষা প্রতিষ্ঠানের নাম সম্পর্কে জানতে পারবেন। জিনারা পঞ্চগড় জেলার শিক্ষা প্রতিষ্ঠান এর নাম জানতে চান তাদের জন্য এই পর্বটি। এই পর্বে আপনি পঞ্চগড় জেলার কিছু উল্লেখযোগ্য শিক্ষা প্রতিষ্ঠানের নাম জানতে পারবেন। পঞ্চগড় জেলার উল্লেখযোগ্য শিক্ষা প্রতিষ্ঠানসমূহ এর নাম নিচে দেওয়া হল।
  • পঞ্চগড় সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়
  • বিষ্ণু প্রসাদ সরকারি উচ্চ বিদ্যালয়
  • পঞ্চগড় সরকারি মহিলা কলেজ
  • মকবুলার রহমান সরকারি কলেজ
  • নৃপেন্দ্র নারায়ণ সরকারি উচ্চ বিদ্যালয়
  • অলাদিনী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়

পঞ্চগড় জেলায় স্টেডিয়ামের নাম কি

পঞ্চগড় জেলায় স্টেডিয়ামের নাম কি যদি জানতে চান তবে এই পর্বটি আপনার জন্য। এই পর্বে আপনি জানতে পারবেন পঞ্চগড় জেলাতে কয়টি স্টেডিয়াম রয়েছে এবং স্টেডিয়ামের নাম সম্পর্কে। পঞ্চগড় জেলায় স্টেডিয়ামের নাম কি তার নিচে দেওয়া হল। পঞ্চগড় জেলার শহরে একটি স্টেডিয়াম রয়েছে এটি বীর মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম স্টেডিয়াম নামে পরিচিত।

পঞ্চগড় জেলায় কয়টি পৌরসভা রয়েছে

পঞ্চগড় জেলায় কয়টি পৌরসভা রয়েছে আপনি নিশ্চয়ই জানতে চাচ্ছেন? রংপুর বিভাগের পূর্ব পশ্চিম অঞ্চলের প্রশাসনিক অঞ্চল হিসেবে পরিচিত এই পঞ্চগড় জেলা। পঞ্চগড় জেলা জুড়ে রয়েছে অনেক ইতিহাস। বর্তমানে পঞ্চগড় জেলায় কয়টি পৌরসভা রয়েছে তা নিয়েছে উল্লেখ করা হলো। পঞ্চগড় জেলাতে মোট পৌরসভা রয়েছে তিনটি।
  1. দেবিগঞ্জ পৌরসভা
  2. পঞ্চগড় পৌরসভা
  3. বোদা পৌরসভা

পঞ্চগড় জেলায় কয়টি উপজেলা বা থানা রয়েছে

অনেকে রয়েছে যারা পঞ্চগড় জেলায় কয়টি উপজেলা বা থানা রয়েছে জানতে চাই। পঞ্চগড় জেলাতে কয়টি থানা বা উপজেলা রয়েছে সেই সম্পর্কে আজকে আমরা আলোচনা করব। যেহেতু আমরা প্রথমেই বলেছি রংপুর বিভাগের প্রশাসনিক অঞ্চল হিসেবে পরিচিত এই পঞ্চগড় জেলা। প্রায় পঞ্চগড় জেলাতে প্রশাসনিক ভবন রয়েছে অনেক। পঞ্চগড় জেলায় কয়টি উপজেলা বা থানা রয়েছে সেগুলো নামসহ নিচে উল্লেখ করা হলো। পঞ্চগড় জেলায় মোট পাঁচটি থানা বা উপজেলা রয়েছে এগুলো হল-
  • পঞ্চগড় সদর উপজেলা
  • দেবীগঞ্জ উপজেলা
  • তেতুলিয়া উপজেলা
  • আটোয়ারী উপজেলা
  • বোদা উপজেলা

পঞ্চগড় জেলার ইউনিয়ন পরিষদ

অনেকে রয়েছে যারা পঞ্চগড় জেলার ইউনিয়ন পরিষদ কতটি রয়েছে এবং সেগুলোর নাম জানতে চাই। পঞ্চগড় জেলা জুড়ে কতটি ইউনিয়ন পরিষদ রয়েছে এবং সেগুলোর নাম আজকে আমরা আলোচনা করব। যেহেতু আমরা প্রথমেই বলেছি রংপুর বিভাগের প্রশাসনিক অঞ্চল হিসেবে পরিচিত এই পঞ্চগড় জেলা। প্রায় পঞ্চগড় জেলাতে প্রশাসনিক ভবন রয়েছে অনেক। পঞ্চগড় জেলার ইউনিয়ন পরিষদ কতটি নামসহ নিচে উল্লেখ করা হলো। পঞ্চগড় জেলায় মোট ৪৩ টি ইউনিয়ন পরিষদ রয়েছে। এগুলো হলো-
  1. তেতুলিয়া
  2. বাংলাবান্ধা
  3. শালবাহান
  4. দেবনগর
  5. বুড়াবুড়ি
  6. তিরনিহাট
  7. ভজনপুর
  8. দেবী দুবা
  9. চেনঠি হাজরা ডাঙ্গা
  10. পামুলি
  11. সুন্দর দীঘি
  12. চিলাহাটি
  13. শালডাঙ্গা
  14. টেপ্রিগঞ্জ
  15. দন্দপাল
  16. সোনাহার
  17. দেবিগঞ্জ
  18. চন্দনবাড়ি
  19. বড় শশী 
  20. মাড়েয়া
  21. কাজলদিঘী কালিয়াগঞ্জ
  22. বোদা
  23. পাঁচপীর
  24. সাকোয়া
  25. ঝোলইশালশিলি
  26. ময়না দিঘী
  27. বেংহাড়ি
  28. বলরামপুর
  29. মির্জাপুর
  30. ধামোর
  31. রাধানগর
  32. আলোয়া খাওয়া
  33. তোতিয়া
  34. হাফিজাবাদ
  35. পঞ্চগড় সদর
  36. মাগুরা
  37. গরিনা বাড়ি
  38. ধাক্কা মারা
  39. কামাত কাজলদিঘী
  40. হাড়িভাঙ্গা
  41. অমর খানা
  42. সাতমিরা
  43. চাকলা হাট

পঞ্চগড় জেলার অর্থনীতি

পঞ্চগড় জেলার অর্থনীতি এবং সর্বশেষ খবরা-খবর জানতে এই পর্বটি পড়ুন। কেননা এই পর্বে পঞ্চগড় জেলার সর্বশেষ অর্থনীতি সম্পর্কে আলোচনা করা হবে। পঞ্চগড় জেলার সর্বশেষ অর্থনীতি নিয়ে সাজিয়েছি আজকের পর্বটি। পঞ্চগড় জেলার অর্থনীতি সম্পর্কে নিচে আলোচনা করা হলো। 1969 সালে পঞ্চগড় সুগার মিলস লিমিটেড প্রতিষ্ঠার মাধ্যমে পর্যগরের অথায়নে ব্যাপক প্রসার ঘটে। পরবর্তীতে এখানে অনেকগুলো শিক্ষা প্রতিষ্ঠান গড়ে ওঠে। এগুলোর মধ্যে উল্লেখযোগ্য কয়েকটি হলো-
  1. পঞ্চগড় সুগার মিল লিমিটেড
  2. জেমজুট লিমিটেড
  3. মার্শাল ডিসটিলারী
  4. ইন্ডিগো বোকার্স লিমিটেড
এছাড়াও বর্তমান সময়ে পঞ্চগড় জেলার চা উৎপাদন অর্থনৈতিকভাবে এবং বাণিজ্যিকভাবে নতুন মাত্রা যোগ করেছে। পুরো জেলা জুড়ে চা চাষ ব্যাপক আকারে ধরা দিয়েছে। চা শিল্প বিপ্লবে যে সকল প্রতিষ্ঠানগুলো গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে সেগুলো হল-
  1. গ্রীন কেয়ার চা বাগান
  2. করোতোয়া চা বাগান
  3. আগা টি এস্টেট
  4. কাজী এন্ড কাজী চা বাগান
  5. ডাহুক চা বাগান
  6. পঞ্চগড় চা কোম্পানি
  7. কাজী ফার্ম লিমিটেড
  8. ময়নাগুড়ি চা বাগান
  9. আবির টি এস্টেট
  10. জেসমিন টি এস্টেট
  11. হক টি এস্টেট। এছাড়াও আরো অনেকে।

পঞ্চগড় জেলার রেল যোগাযোগ

অন্যান্য জেলার মতন পঞ্চগড় জেলার রেল যোগাযোগ উন্নত রয়েছে। এই জেলার সঙ্গে রাজশাহী অঞ্চল সহ রাজধানী ঢাকা সহ অনেক স্থানে রেল যোগাযোগ রয়েছে। পঞ্চগড় জেলার রেল যোগাযোগ এর মাধ্যমে আপনি কোথায় যেতে পারবেন সেগুলো সম্পর্কে আলোচনা করা হয়েছে। পঞ্চগড় জেলার রেল সেবা নিয়ে নিচে আলোচনা করা হলো। রাজধানী ঢাকার সঙ্গে পঞ্চগড়ের উদ্দেশ্যে তিনটি ট্রেন চালু রয়েছে। এগুলো হল-পঞ্চগড় এক্সপ্রেস, একতা এক্সপ্রেস ও দ্রুতযান এক্সপ্রেস। এছাড়াও রাজশাহী থেকে পঞ্চগড় অভিমুখী বাংলাবান্ধা এক্সপ্রেস ট্রেনটি চালু রয়েছে।

পঞ্চগড় জেলার উল্লেখযোগ্য ব্যক্তিত্ব

আপনি যদি পঞ্চগড় জেলার উল্লেখযোগ্য ব্যক্তিত্ব দের নাম জানতে চান এবং তাদের পরিচিতি জানতে চান তবে এই পর্বটি মাধ্যমে আপনি জানতে পারবেন। পঞ্চগড় জেলা জুড়ে রয়েছে অসংখ্য গণ্যমান্য ব্যক্তি। যারা দেশের বিভিন্ন স্থানে এবং বিভিন্ন অফিস আদালতে কর্মরত রয়েছে। এই জেলার অনেক সন্তান রয়েছে যারা খেলোয়াড় থেকে শুরু করে রাজনীতিবিদ এবং মুক্তিযোদ্ধা রয়েছে। পঞ্চগড় জেলার উল্লেখযোগ্য ব্যক্তিত্ব নাম নিচে দেওয়া হল।
  1. সিরাজুল ইসলাম(সংসদ সদস্য ও বীর মুক্তিযোদ্ধা)
  2. আব্দুর রহমান(অভিনেতা)
  3. ফারিয়া ইসলাম তৃষ্ণা(বাংলাদেশ মহিলা ক্রিকেট দলের ক্রিকেটার)
  4. শরিফুল ইসলাম(বাংলাদেশ ক্রিকেট দলের ক্রিকেটার)
  5. শফিউর আলম প্রধান(রাজনীতিবিদ)
  6. নুরুল ইসলাম সুজন(রেলমন্ত্রী)
  7. মোঃ সুলতান(ভাষা সৈনিক)
  8. মোঃ ফারহাদ(রাজনীতিবিদ)
  9. জমির উদ্দিন সরকার(সাবেক স্পিকার ও অস্থায়ী রাষ্ট্রপতি)

পঞ্চগড় জেলার দর্শনীয় স্থানসমূহ

পঞ্চগড় জেলার দর্শনীয় স্থানসমূহ ও দর্শনীয় স্থানের নাম জানতে পারবেন এই পর্বের মাধ্যমে। পঞ্চগড় জেলা জুড়ে রয়েছে অসংখ্য দর্শন ও স্থান। যেখানে ভ্রমণপিপাসিয়া মানুষদের তৃপ্তি মিটায় এই স্থানগুলো। পঞ্চগড় জেলার দর্শনীয় স্থানসমূহ সম্পর্কে বিস্তারিত তুলে ধরা হয়েছে। পঞ্চগড় জেলার দর্শনীয় স্থানগুলোর নাম নিচে দেওয়া হলঃ
  1. বাংলাবান্ধা জিরো পয়েন্ট
  2. বাংলাবান্ধা স্থলবন্দর
  3. তেতুলিয়া পিকনিক কর্নার
  4. তেতুলিয়া ডাকবাংলো
  5. গোকুল ধাম মন্দির
  6. মহারানী বাধ
  7. রকস মিউজিয়াম
  8. বার আউলিয়ার মাজার
  9. অটোয়ারী ইমামবাড়া
  10. মির্জাপুর শাহী মসজিদ
  11. চা বাগান
  12. বড়েশ্বরী মন্দির
  13. কাজলদিঘী
  14. মহারাজা দিঘী
  15. ভিতরগড় দুর্গ

পঞ্চগড় জেলার নদী

বাংলাদেশ নদীমাতৃক একটি দেশ। এই দেশের জুড়ে রয়েছে অসংখ্য ছোট বড় নদী। তার অংশবিশেষ হিসেবে পঞ্চগড় জেলাও কম নয়। পঞ্চগড় জেলার নদী সম্পূর্ণ বিশিষ্ট একটি জেলা। এই জেলা জুড়ে অসংখ্য ছোট বড় নদী রয়েছে। পঞ্চগড় জেলার নদী গুলোর অংশ বিশেষ উল্লেখ করা হলোঃ
  1. পাঙ্গা নদী
  2. করোতোয়া নদী
  3. চাওয়াই নদী
  4. কুরুম নদী
  5. তালমা নদী
  6. পাম নদী
  7. যমুনা নদী
  8. সুই নদী
  9. আত্রাই নদী
  10. ভুললী নদী
  11. মরা তিস্তা নদী
  12. ঘরামারা নদী
  13. পাথরাজ নদী
  14. গোবরা নদী
  15. টাঙ্গন নদী
  16. মহানন্দা নদী
  17. জোড়া পানি নদী
  18. ডাহুক নদী 
  19. রাম চন্ডী নদী।

শেষ কথা

উপরোক্ত আলোচনা সাপেক্ষে আপনি নিশ্চয়ই পঞ্চগড় জেলা এবং পঞ্চগড় জেলার বিখ্যাত ব্যক্তি ও পঞ্চগড় জেলার ইতিহাস সম্পর্কে অবগত হয়েছেন। পঞ্চগড় জেলার যদি কোন কিছু জানতে চান এবং পঞ্চগড় জেলা সম্পর্কে আপনার যদি কোন মন্তব্য থাকে তবে এই পর্বে কমেন্ট করে জানাতে পারেন। আপনার সকল মন্তব্যের উত্তর এবং পঞ্চগড় জেলা অজানা তথ্য সম্পর্কে দ্রুত জানিয়ে দেওয়া হবে। এই পর্বের মাধ্যমে আপনি আরো ৬৩ টি জেলার ইতিহাস সম্পর্কে জানতে পারবেন।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url