৩ মাসের ফার্মেসি কোর্স - সি ক্যাটাগরি ফার্মেসি কোর্স

প্রিয় পাঠক আপনি কি ৩ মাসের ফার্মেসি কোর্স - সি ক্যাটাগরি ফার্মেসি কোর্স সম্পর্কে জানতে ইচ্ছুক। আমরা আমাদের আজকের এই পর্বে ৩ মাসের ফার্মেসি কোর্স - সি ক্যাটাগরি ফার্মেসি কোর্স সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।৩ মাসের ফার্মেসি কোর্স - সি ক্যাটাগরি ফার্মেসি কোর্স সম্পর্কে জানতে সম্পূর্ণ পর্বটি মনোযোগ সহকারে পড়ুন।
৩ মাসের ফার্মেসি কোর্স - সি ক্যাটাগরি ফার্মেসি কোর্স
বর্তমান সময়ে চাকরির বাজারে বেকারদের সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। অনেকে উচ্চশিক্ষা অর্জন করেও বেকার সমস্যায় ভুগছেন। তেমন কোন চাকরি নেই। ফার্মেসি কোর্সটি করার মাধ্যমে আপনি বেকারত্ব থেকে দূরে থাকতে পারবেন। এবং সেই সাথে একটি উন্নত মানের ক্যারিয়ার গড়ে তুলতে সক্ষম হবেন। তাই আপনাদের জন্য আমাদের আজকের এই পর্বটি ৩ মাসের ফার্মেসি কোর্স - সি ক্যাটাগরি ফার্মেসি কোর্স সম্পর্কে সমস্ত কিছু জানুন। তাহলে চলুন জেনে নেই।

সূচিপত্রঃ ৩ মাসের ফার্মেসি কোর্স - সি ক্যাটাগরি ফার্মেসি কোর্স

  • ৬৪ তম ফার্মেসি কোর্স ২০২৪ ভর্তি বিজ্ঞপ্তি
  • ৩ মাসের ফার্মেসি কোর্স
  • সি ক্যাটাগরি ফার্মেসি কোর্স
  • ফার্মেসি কোর্স ফি কত?
  • ফার্মেসি কোর্স করতে কি কি লাগে
  • সি ক্যাটাগরি ফার্মেসি কোর্স কোথায় করানো হয়
  • শেষ কথা

৬৪ তম ফার্মেসি কোর্স ২০২৪ ভর্তি বিজ্ঞপ্তি

সম্প্রতি 63 তম ফার্মেসি সার্টিফিকেট রেজিস্ট্রেশন প্রশিক্ষণের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে ২০২৩ সালের পহেলা সেপ্টেম্বর। ৬৪ তম ফার্মেসি কোর্স ২০২৪ ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশিত হবে এ বছরের সেপ্টেম্বর মাসের দিকে। ৬৪ তম ফার্মেসি কোর্স ২০২৪ ভর্তি বিজ্ঞপ্তি আপডেট পেতে বাংলাদেশ ফার্মেসি কাউন্সিল এর বিজ্ঞপ্তি ও নোটিশ সমূহ অনুসরণ করুন।

৩ মাসের ফার্মেসি কোর্স

প্রতিবছর বাংলাদেশ ফার্মেসি কাউন্সিল কর্তৃক ৩ মাসের ফার্মেসি কোর্স চালু হয়। উক্ত কোর্সটি সম্পূর্ণ করার জন্য ৫০০০ টাকা অনলাইনে ভর্তি ফি জমা দিতে হয়। এরপর বাংলাদেশ ফার্মেসি অ্যান্ড ড্রাগ সমিতির তত্ত্বাবধায়নে আপনাকে তিন মাসের এই ফার্মেসি কোর্সটির জন্য ক্লাস করতে হবে। উক্ত কোর্সটি সম্পূর্ণ করে সরকারিভাবে ২০০ মার্কের এমসিকিউ পরীক্ষার মাধ্যমে আপনাকে নির্বাচিত করা হবে।

২০০ মার্কের মধ্যে যে সকল ব্যক্তিগণ ১০০ মার্কের ওপরে পাবেন তাদেরকে কৃতকার্য বলে ঘোষণা দেওয়া হবে। কৃতকার্য শিক্ষার্থীদের বাংলাদেশ ফার্মেসি কাউন্সিলের ওয়েবসাইটে প্রবেশ করে রেজিস্ট্রেশনের জন্য আবেদন করে রেজিস্ট্রেশন নাম্বার পাওয়ার তিন মাস পর বাংলাদেশ ফার্মেসি কাউন্সিল হতে সার্টিফিকেট প্রদান করা হয়।

সি ক্যাটাগরি ফার্মেসি কোর্স

আপনি মূলত দুইটি উপায়ে ফার্মেসি কোর্স এ ভর্তি হতে পারেন। প্রথমত বাংলাদেশ ফার্মাসিস্ট ও দাগিস্ট সমিতির জেলা অথবা উপজেলা কার্যালয়ে কাগজপত্র জমা দানের মাধ্যমে করছি করতে পারেন অথবা আপনি অনলাইনে কোর্স ফি জমা দিয়ে করছি করতে পারেন । এক্ষেত্রে আপনাকে মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে অনলাইনে রেজিস্ট্রেশন করতে হবে।

ফার্মেসি কোর্স ফি কত?

উক্ত পোস্টটিতে আমরা ফার্মেসি কোর্স ফি সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি। ২০২৩ সালে ফার্মেসি কোর্স করার জন্য বাংলাদেশ ফার্মেসি কাউন্সিল ৫ হাজার টাকা অনলাইনে রেজিস্ট্রেশনের মাধ্যমে ভর্তি ফ্রি নির্ধারণ করেছিলেন। প্রতি বছর বাংলাদেশ কেমিস্ট এন্ড ড্রাগ সমিতি ভর্তি সার্কুলার প্রদান করে থাকে। এক্ষেত্রে ভর্তি সার্কুলার প্রকাশ করার পরে, আপনাকে নির্দিষ্ট পরিমাণ ভর্তি ফ্রী প্রদানের মাধ্যমে অনলাইনে বা অফলাইনে তিন মাসের ক্লাস করে নির্ধারিত পরীক্ষার মাধ্যমে উত্তীর্ণ হতে হবে।

ফার্মেসি কোর্স করতে কি কি লাগে

আপনি যদি ফার্মেসি কোর্স করতে আগ্রহী হয়ে থাকেন তবে অবশ্যই আপনাকে জেনে রাখতে হবে ফার্মেসি কোর্স করতে কি কি লাগে বা কোন ধরনের কাগজপত্র প্রয়োজন হয়। এ বিষয়ে নিম্নে আলোচনা করা হলো-
  1. এইচএসসি পাশের সার্টিফিকেট।
  2. আবেদনকারীর বয়সসীমা ১৮ থেকে ৫০ বছর
  3. জাতীয় পরিচয় পত্রের ফটোকপি
  4. আপনার প্যাকটিস এর প্রতিষ্ঠানের প্যাড ও
  5. ড্রাগ লাইসেন্স ধারি কোন ফার্মেসির মালিক বা কর্মরত ব্যক্তি।

সি ক্যাটাগরি ফার্মেসি কোর্স কোথায় করানো হয়

ফার্মেসি কোর্স সম্পূর্ণ করার জন্য প্রথমেই আপনাকে বাংলাদেশ ফার্মেসি কাউন্সিল থেকে সনদপত্র গ্রহণ করতে হবে। এরপরে আপনাকে তিন মাসের ফার্মেসি কোর্স সম্পূর্ণ করতে হবে। এক্ষেত্রে আপনি যে সকল সরকারি প্রতিষ্ঠান থেকে ফার্মেসী কোর্স সম্পূর্ণ করতে পারবেন সেগুলো হলো-
  • ইন্সটিটিউট অব হেলথ টেকনোলজি, মহাখালী, ঢাকা।
  • ইন্সটিটিউট অব হেলথ টেকনোলজি, রাজশাহী।
  • ইন্সটিটিউট অব হেলথ টেকনোলজি, রংপুর।
  • ইন্সটিটিউট অব হেলথ টেকনোলজি, বগুড়া।
  • ইন্সটিটিউট অব হেলথ টেকনোলজি, ঝিনাইদহ।
  • ইন্সটিটিউট অব হেলথ টেকনোলজি, সিলেট।
  • ইন্সটিটিউট অব হেলথ টেকনোলজি, গাজীপুর।
  • ইন্সটিটিউট অব হেলথ টেকনোলজি, বরিশাল।
  • ইন্সটিটিউট অব হেলথ টেকনোলজি, চট্টগ্রাম।

শেষ কথা

উক্ত আর্টিকেলটি পড়ে আমরা ৩ মাসের ফার্মেসি কোর্স - সি ক্যাটাগরি ফার্মেসি কোর্স সম্পর্কে বিস্তারিত জানতে পারলাম।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url