বাংলাদেশ থেকে বর্তমানে কোন দেশে বেশি শ্রমিক নিয়ে থাকে

 প্রিয় পাঠক আপনি কি জানেন বাংলাদেশ থেকে বর্তমানে কোন দেশে বেশি শ্রমিক নিয়ে থাকে? যদি না জেনে থাকেন তবে এই পর্বটি আপনার জন্য। আজকের এই পর্বের মাধ্যমে আমরা আলোচনা করব কোন দেশে বর্তমানে বাংলাদেশ থেকে বেশি শ্রমিক নিচ্ছে সেই সম্পর্কে। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক বাংলাদেশ থেকে বর্তমানে কোন দেশে বেশি শ্রমিক নিয়ে থাকে।
বাংলাদেশ থেকে বর্তমানে কোন দেশে বেশি শ্রমিক নিয়ে থাকে
বর্তমানে এখন অনেকেই টাকা ইনকামের জন্য প্রবাসে যেতে চাই। কিন্তু আমাদের মধ্যে অনেকেই জানেনা কোন দেশে গেলে বেশি কাজ পাওয়া যাবে এবং অধিক পরিমাণ বেতন পাওয়া যাবে। তাই চলুন আজকের এই পর্বের মাধ্যমে আমরা জেনে নেই বাংলাদেশ থেকে বর্তমানে কোন দেশে বেশি শ্রমিক নিয়ে থাকে।

পোস্ট সূচিপত্রঃ বাংলাদেশ থেকে বর্তমানে কোন দেশে বেশি শ্রমিক নিয়ে থাকে

কোন দেশে বাংলাদেশী শ্রমিক বেশি

প্রিয় পাঠক আপনি কি জানেন কোন দেশে বাংলাদেশী শ্রমিক বেশি? যদি না জেনে থাকেন তবে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। কেননা আজকের এই পর্বের মাধ্যমে আমরা আলোচনা করব বর্তমানে কোন দেশে বাংলাদেশী শ্রমিক অধিক পরিমাণে রয়েছে। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক কোন দেশে বাংলাদেশী শ্রমিক বেশি। পরিসংখ্যান অনুযায়ী বর্তমানে বাংলাদেশী প্রবাসীদের সংখ্যা ওমানের মাটিতে বেশি রয়েছে এবং ওমানে সুনামের দিক দিয়েও সবার শীর্ষে রয়েছে বাংলাদেশী প্রবাসিরা।
যার কারণে অন্য যেকোন দেশের শ্রমিকদের তুলনায় ও মানে বাংলাদেশের শ্রমিকদের রয়েছে বিশেষ চাহিদা। তবে বাংলাদেশ সরকারের জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর পরিচালক আতিকুর রহমান বলেছেন এখন পর্যন্ত বাংলাদেশের সবচেয়ে শ্রমবাজার সৌদি আরব। তিনি আরো বলেছেন সব মিলিয়ে আমাদের কাছ থেকে বৈধভাবে 172 টি দেশে বাংলাদেশ কর্মীরা যাচ্ছেন।

কোন দেশে কাজের চাহিদা বেশি

আপনি নিশ্চয়ই জানতে চাচ্ছেন কোন দেশে কাজের চাহিদা বেশি? হ্যাঁ আপনি সঠিক জায়গায় এসেছেন। আজকের এই পর্বের মাধ্যমে আমরা আলোচনা করব বর্তমানে কোন দেশগুলোতে বাংলাদেশি শ্রমিকদের জন্য কাজের চাহিদা বেশি রয়েছে সেই সম্পর্কে। বর্তমানে কোন কোন দেশে কাজের চাহিদা সবথেকে বেশি জানতে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক কোন দেশে কাজের চাহিদা বেশি। বর্তমানে পরিসংখ্যান অনুযায়ী বলা যায় যে মধ্যপ্রাচ্য দেশগুলোতে কাজের চাহিদা সবথেকে বেশি রয়েছে। যেমনঃ সৌদি আরব, দুবাই, কুয়েত, কাতার, সিঙ্গাপুর, ইউরোপ, কানাডা অস্ট্রেলিয়া ইত্যাদি সকল দেশের কাজের চাহিদা বেশি রয়েছে এবং বেতনও বেশি পাওয়া যায়। আপনি যদি কাজের সন্ধানে বিদেশ যেতে চান তাহলে আপনি মধ্যপ্রাচর দেশগুলোতে যেতে পারেন। এই দেশগুলোতে কাজের চাহিদা অনেক বেশি এবং বেতন ভালো পাওয়া যায়।

বাংলাদেশ থেকে বর্তমানে কোন দেশে বেশি শ্রমিক নিয়ে থাকে

আপনি কি জানেন বাংলাদেশ থেকে বর্তমানে কোন দেশে বেশি শ্রমিক নিয়ে থাকে? যদি না জেনে থাকেন তবে এই পর্বটি আপনার জন্য। আজকের এই পর্বের মাধ্যমে আমরা আলোচনা করব বর্তমানে কোন কোন দেশে বাংলাদেশ থেকে বেশি শ্রমিক নিয়ে থাকে সেই সম্পর্কে। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক বাংলাদেশ থেকে বর্তমানে কোন দেশে বেশি শ্রমিক নিয়ে থাকে। বাংলাদেশ সরকার এর জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ পরিচালক আতিকুর রহমান জানিয়েছেন এখন পর্যন্ত বাংলাদেশে থেকে সব থেকে বেশি শ্রমিক নিয়ে থাকে সৌদি আরব। তিনি বলেন বাংলাদেশের সবচেয়ে বড় শ্রমবাজার হল সৌদি আরব। এরপরে রয়েছে ওমান কাতার বাহরাইনের দেশগুলো।

কোন দেশে কাজের বেতন বেশি

আপনি নিশ্চয়ই জানতে চাচ্ছেন কোন দেশে কাজের বেতন বেশি? হ্যাঁ আপনি সঠিক জায়গায় এসেছেন। আজকের এই পর্বের মাধ্যমে আমরা আলোচনা করব বর্তমানে কাজের বেতন বেশি কোন দেশগুলোতে। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক কোন দেশে কাজের বেতন বেশি। এক জরিপের প্রতিবেদনে দেখা গিয়েছে শীর্ষ পাঁচটি দেশের মধ্যে সবচেয়ে আগে জায়গা করে নিতে পেরেছে সুইজারল্যান্ড। তারপরে রয়েছে যথাক্রমে জার্মানি, সুইডেন, সংযুক্ত আরব আমিরাত, নরওয়ে সিঙ্গাপুর ইত্যাদি। ব্রিটেনের সংবাদ মাধ্যমে ইন্ডিপেন্ডেন্ট এর খবরে বলা হয়েছে যে ব্যাংকটি ১৯০ টি দেশ ও অঞ্চলের প্রায় ৮৭ হাজার প্রবাসী এর উপর গবেষণার জরিপ চালিয়েছে। সুইজারল্যান্ডে একজন প্রবাসীর বার্ষিক গড় বেতন ১ লক্ষ ৮৮ হাজার ২৭৫ মার্কিন ডলার বাংলাদেশের মুদ্রায় যার পরিমাণ দাঁড়ায় প্রায় দেড় কোটি টাকা।

বাংলাদেশি প্রবাসীর সংখ্যা কত

আপনি কি জানেন বাংলাদেশি প্রবাসীর সংখ্যা কত? যদি না জেনে থাকেন তবে এই পর্বটি আপনার জন্য। কেননা আজকের এই পর্বের মাধ্যমে আমরা আলোচনা করব বাংলাদেশ থেকে প্রবাসে যাওয়ার সংখ্যা অথবা প্রবাসীর সংখ্যা কত সে সম্পর্কে। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক বাংলাদেশি প্রবাসীর সংখ্যা কত। বিদেশে অবস্থানরত বাংলাদেশী প্রবাসীর সংখ্যা রয়েছে মোট ১৩ মিলিয়ন বা এক কোটি ৩০ লক্ষ এর মত। বাংলাদেশী আন্তর্জাতিক অভিবাসী বা প্রবাসী তালিকায় সেরা দৃষ্টি দেশের মধ্যে চতুর্থ স্থানে রয়েছে বাংলাদেশ। বর্তমানে বাংলাদেশী কর্মীর সংখ্যা বেড়ে প্রায় দেড় কোটি ছুই ছুই হয়ে গিয়েছে।

প্রবাসীদের কোন কাজের চাহিদা বেশি এবং বেতন কত

অনেকেই জানেনা প্রবাসীদের কোন কাজের চাহিদা বেশি এবং বেতন কত। আপনি যদি না জেনে থাকেন তবে এই পর্বটি আপনার জন্য। আজকের এই পর্বের মাধ্যমে আমরা আলোচনা করব বর্তমানে প্রবাসীদের কোন কাজের চাহিদা বেশি রয়েছে এবং বেতন কত সেই সম্পর্কে। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক প্রবাসীদের কোন কাজের চাহিদা বেশি এবং বেতন কত। বর্তমানে বাংলাদেশী মানুষ বিদেশ যাওয়ার জন্য অনেক ধরনের ভিসা প্রস্তুত করে থাকে। যারা টাকা আয় করার জন্য বিদেশ যেতে ইচ্ছুক তারা কাজের ভিসার ওপরে প্রবাস চলে যায়। কিন্তু এখনো অনেকেই জানেনা কোন কাজের চাহিদা বেশি রয়েছে। বিভিন্ন রিসার্চ এর মতে বলা যায় যে বিদেশে সবচেয়ে শান্তিপূর্ণ ও বেশি বেতনের কাজ ড্রাইভিং। আপনি যদি ড্রাইভিং ভিসার উপরে প্রবাসে যেতে পারেন তাহলে এর কাজ করতে পারবেন। আপনি যেকোন দেশে ড্রাইভিং ভিসায় ৫০ হাজার থেকে এক লক্ষ টাকা উপার্জন করতে পারবেন।

শেষ কথা

উপরোক্ত আলোচনা সাপেক্ষে এতক্ষণে নিশ্চয়ই বাংলাদেশ থেকে বর্তমানে কোন দেশে বেশি শ্রমিক নিয়ে থাকে জানতে পেরেছেন। আপনার যদি এই পর্বটি সম্পর্কে কোন মতামত থেকে থাকে তবে অবশ্যই কমেন্ট করে জানাবেন এবং আজকের পর্বটি যদি আপনার ভালো লেগে থাকে তবে অবশ্যই বন্ধুদের মাঝে শেয়ার করবেন।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url