দুর্গাপূজার ইতিহাস - দূর্গা পূজা প্রথম কে করেন

দুর্গাপূজার ইতিহাস - দূর্গা পূজা প্রথম কে করেন যদি জানতে চান তবে এই পর্বটি আপনার জন্য। আজকের এই পর্বের মাধ্যমে আপনি আরো জানতে পারবেন দুর্গাপূজা কেন করা হয়, দুর্গাপূজা পদ্ধতি, প্রথম দুর্গাপূজা কোথায় হয়, দুর্গার কাহিনী, কিভাবে দুর্গাপূজা শুরু হল, দূর্গা পূজার ইতিহাস ও দূর্গা পূজা প্রথম কে করেন জানতে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। তাহলে চলুন জেনে নেওয়া যাক দুর্গাপূজার ইতিহাস - দূর্গা পূজা প্রথম কে করেন।
দুর্গাপূজার ইতিহাস - দূর্গা পূজা প্রথম কে করেন
আপনারা যারা দুর্গাপূজার ইতিহাস এবং দুর্গাপূজা প্রথম কে করেন জানতে চাচ্ছেন তাদের জন্য এই পর্বটি। আপনারা আজকের পর্বের মাধ্যমে আরো জানতে পারবেন দুর্গাপূজা সম্পর্কে বিস্তারিত কিছু তথ্য সম্পর্কে। দুর্গাপূজা সম্পর্কে জানতে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। তাহলে চলুন জেনে নেওয়া যাক দুর্গাপূজার ইতিহাস - দূর্গা পূজা প্রথম কে করেন।

দুর্গাপূজার ইতিহাস

আপনি যদি দুর্গাপূজার ইতিহাস সম্পর্কে জানতে চান তবে এই পর্বটি আপনার জন্য। কেননা আজকের এই পর্বের মাধ্যমে আপনি জানতে পারবেন দুর্গাপূজার সকল ইতিহাস সম্পর্কে। দূর্গাপূজার ইতিহাস সম্পর্কে জানতে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। তাহলে চলুন এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক দুর্গাপূজার ইতিহাস সম্পর্কে বিস্তারিত। বাল্মিকের রামায়ণের রামের দুর্গাপূজার কোন বিবরণ নেই। কিন্তু পদান্নবাদ করার সময় কৃত্তিবাস ওঝা কালিকাপুরাণ ও বৃহধর্ম পুরাণ এর কাহিনী কিঞ্চিত পরিবর্তন করে সংযোজিত করেছে। কৃত্তিবাসী রামায়ণ অনুসারে, রাবণ ছিলেন শিব ভক্ত এবং পার্বতী তাকে রক্ষা করতেন।
তাই ব্রহ্ম রাম কে পরামর্শ দেন শিবের স্ত্রী পার্বতীকে পূজা করে তাকে তুষ্ট করতে যার কারনে রাবণ রোধ রামের পক্ষে সহজসাধ্য হবে। ব্রহ্মার পরামর্শ অনুযায়ী রাম শরতকালের পার্বতীর দুর্গতিনাশিনী রূপের বাঁধন চণ্ডী পাঠ ও মহা পূজার আয়োজন করে। আশ্বিন মাসে শুলকা ষষ্ঠীর দিন রাম কলপারম্ভ করে। এরপরে সন্ধ্যায় বোধন, আমন্ত্রণ ও অধিবাস করে। মহা সপ্তমী মহা অষ্টমী ও সন্ধি পূজার পরে দুর্গার আবির্ভাব ঘটায় রাম ১০৮টি নীল পদ্ম দিয়ে মহানবমি পূজার পরিকল্পনা করে।

দূর্গা পূজা প্রথম কে করেন

আপনি যদি দূর্গা পূজা প্রথম কে করেন জানতে চান তবে এই পর্বটি আপনার জন্য। আজকের এই পর্বের মাধ্যমে আপনি জানতে পারবেন দুর্গাপূজা প্রথম কে করেছিলেন সেই সম্পর্কে। দুর্গাপূজার প্রথমে কে করেছিলেন জানতে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক দূর্গা পূজা প্রথম কে করেন। বাংলায় তাহেরপুর রাজবংশের রাজা ছিলেন ইতিহাসখ্যাত কংস নারায়ণ রায়। ৮৮৭ বঙ্গাব্দে আশ্বিন মাসে মহাষষ্ঠী তিথিতে অকালবোধনের মাধ্যমে কংসনারায়ণ দেবী দুর্গার প্রতিমা গড়ে প্রথম দুর্গাপূজা শুরু করেন। কংস নারায়ণের প্রথম দুর্গা পূজাটি হয়েছিল রাজবাড়ী সংলগ্ন প্রধান ফটকের পাশে একটি বেদিতে।

দুর্গাপূজা কেন করা হয়

আপনি যদি দুর্গাপূজা কেন করা হয় জানতে চান তবে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন।আজকের এই পর্বের মাধ্যমে জানতে পারবেন দুর্গাপূজার ইতিহাস - দূর্গা পূজা প্রথম কে করেন সেই সম্পর্কে। আজকের এই পর্বের মাধ্যমে আপনি আরো জানতে পারবেন দুর্গাপূজা কেন পালন করা হয় সেই সম্পর্কে। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক দুর্গাপূজা কেন করা হয় সেই সম্পর্কে। ভারতের ব্রিটিশ বিরোধী আন্দোলনের সময়ে সর্বজনীন পূজা শুরু করা হয়। মূলত দেবী দুর্গাকে মাথায় রেখে দেশমাতা বা ভারত মাতা অথবা মাতৃভূমির জাতীয়তাবাদী ধারণা বিপ্লবের আকার নেই। দেবী দুর্গার ভাবনা থেকে বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায় বন্দেমাতরম গানটি রচনা করেছিলেন যা ভারতের স্বাধীনতা আন্দোলনের গুরুত্বপূর্ণ মন্ত্র।

দুর্গাপূজা পদ্ধতি

দুর্গাপূজার ইতিহাস - দূর্গা পূজা প্রথম কে করেন পর্বে আপনি জানতে পারবেন দুর্গাপূজা পদ্ধতির সম্পর্কে। দুর্গাপূজা পদ্ধতির সম্পর্কে জানতে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক দুর্গাপূজার পদ্ধতি সম্পর্কে। দুর্গাপূজা বা দূর্গা উৎসব হল দেবী দুর্গার পূজা কে কেন্দ্র করে ভারত উপমহাদেশের প্রচলিত একটি হিন্দু উৎসব। এই পূজা করার কিছু নিয়ম নীতি রয়েছে। দুর্গাপূজা সারা বিশ্বে হিন্দু সম্প্রদায়ের দ্বারা প্রচলিত বা পালিত হয় তবে ভারতের পশ্চিমবঙ্গে আসাম ওড়িশা বিহার ত্রিপুরা ঝাড়খন্ড উত্তর প্রদেশ অর্থাৎ পূর্বাঞ্চল এবং বাংলাদেশ ঐতিহ্যগত বিশেষভাবে উদযাপন করা হয়। আপনি যদি দুর্গাপূজা উদযাপন করতে চান এবং উদযাপন করার পদ্ধতি জানতে চান তাহলে অবশ্যই আপনাকে একটি ঠাকুর বা দুর্গাপূজার জিনিস করে থাকেন তার সাথে যোগাযোগ করতে হবে। তার থেকে পরামর্শ নিয়ে আপনি এই পূজা করতে পারেন এতে নির্ভুলভাবে পূজা সম্ভব হবে।

প্রথম দুর্গাপূজা কোথায় হয়

আপনি নিশ্চয়ই প্রথম দুর্গাপূজা কোথায় হয় জানতে চাচ্ছেন? হ্যাঁ আপনি সঠিক জায়গায় এসেছেন। আজকের এই পর্বের মাধ্যমে আপনি জানতে পারবেন প্রথম দুর্গাপূজা কোথায় শুরু হয় সেই সম্পর্কে। প্রথম দুর্গা পূজা কোথায় শুরু হয় জানতে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক প্রথম দুর্গাপূজা কোথায় হয়। বাংলায় তাহেরপুর রাজবংশের রাজা ছিলেন ইতিহাসখ্যাত কংস নারায়ণ রায়। ৮৮৭ বঙ্গাব্দে আশ্বিন মাসে মহাষষ্ঠী তিথিতে অকালবোধনের মাধ্যমে কংসনারায়ণ দেবী দুর্গার প্রতিমা গড়ে প্রথম দুর্গাপূজা শুরু করেন। কংস নারায়ণের প্রথম দুর্গা পূজাটি হয়েছিল রাজবাড়ী সংলগ্ন প্রধান ফটকের পাশে একটি বেদিতে।

দুর্গার কাহিনী

আপনি যদি দুর্গার কাহিনী সম্পর্কে জানতে চান তবে এই পর্বটি আপনার জন্য। কেননা আজকের এই পর্বের মাধ্যমে আপনি জানতে পারবেন দূর্গা পূজার কাহিনী সম্পর্কে। দুর্গাপূজার কাহিনী সম্পর্কে জানতে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক দুর্গার কাহিনী সম্পর্কে বিস্তারিত। আমরা যে বাঙালিরা মা দুর্গাকে যেভাবে দেখে অভ্যস্ত হয়ে থাকি তা হল ভুজা, মহিষাসুর বধে উদ্যোতা সিংহ বাহিনী বাণী লক্ষী ও গণেশ এবং ডানের সরস্বতী ও কার্তিক। দিদিকে মহিষাসুর মর্দিনী রূপে পূজা করে। উত্তর ভারতে দেবী দুর্গা অবশ্য এই যুদ্ধ দেহে মূর্তিতে পূজিত হয় না। সেখানে দেবী অষ্টভুজা অস্ত্র সশস্ত্র সমন্বিতা হয়ে শান্তভাবে প্রসন্ন বদনে সিংহ বা বাঘের পিঠে বসে আছেন ও এক হাত আশীর্বাদ মুদ্রায় রেখেছে ভক্তদের উদ্দেশ্যে। আবার দেখা যায় দক্ষিণ ভারতে সাধারণ চর্তুভুজা পদ্মাসনে অপু বিশ্বাস রূপে তিনি পূজিত হয়ে থাকেন। তবে রূপ যাই হোক না কেন তিনি সর্ব রূপে ভক্তদের কল্যাণকারীনি।

কিভাবে দুর্গাপূজা শুরু হল

আপনি যদি কিভাবে দুর্গাপূজা শুরু হল জানতে চান তবে এই পর্বটি আপনার জন্য। আজকের এই পর্বের মাধ্যমে আপনি জানতে পারবেন কিভাবে দুর্গাপূজা শুরু হল সেই সম্পর্কে। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক দুর্গাপূজা কিভাবে শুরু হল। বসন্ত কাল হচ্ছে দেবী দুর্গার পূজা করার সঠিক সময়। কিন্তু রাবণকে বধ করার জন্য রামচন্দ্র দেবী অকাল আবাহন করেন তার আশীর্বাদ পাওয়ার জন্য। রাম দুর্গাকে পুজো করেছিলেন তার দশটি হাত রয়েছিল এবং তিনি মহিষাসুর কে বধ করেছিলেন। ফলে আমরা যে উৎসব দূর্গা উৎসব বলে জেনেছে সেটার আরেক নাম হলো অকালবোধন। দুর্গাপূজা হল দেবী দুর্গার পূজা কে কেন্দ্র করে ভারত উপমহাদেশের প্রচলিত একটি হিন্দু উৎসব।

শেষ কথা

উপরোক্ত আলোচনা সাপেক্ষে এতক্ষণে নিশ্চয় দুর্গাপূজার ইতিহাস - দূর্গা পূজা প্রথম কে করেন জানতে পেরেছেন। আপনার যদি এই পর্বটি সম্পর্কে কোন মতামত থেকে থাকে তবে অবশ্যই কমেন্ট করে জানাবেন এবং আজকের পর্বটি যদি আপনার ভালো লেগে থাকে তবে অবশ্যই বন্ধুদের মাঝে শেয়ার করবেন ধন্যবাদ।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url