পাসপোর্ট পুলিশ ভেরিফিকেশন চেক করার নিয়ম ২০২৩

পাসপোর্ট পুলিশ ভেরিফিকেশন চেক করার নিয়ম ২০২৩ সম্পর্কে যদি জানতে চান তবে এই পর্বটি আপনার জন্য। কেননা আজকের এই পর্বের মাধ্যমে আপনি জানতে পারবেন পাসপোর্ট পুলিশ ভেরিফিকেশন চেক করার পদ্ধতি, ই পাসপোর্ট পুলিশ ভেরিফিকেশন চেক করার নিয়ম, পুলিশ ভেরিফিকেশন করতে কত টাকা লাগে। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক পাসপোর্ট পুলিশ ভেরিফিকেশন চেক করার নিয়ম ২০২৩।
পাসপোর্ট পুলিশ ভেরিফিকেশন চেক করার নিয়ম ২০২৩
পাসপোর্ট পুলিশ ভেরিফিকেশন চেক করার নিয়ম এই পর্বের মাধ্যমে আপনি আরো জানতে পারবেন পাসপোর্ট পুলিশ ভেরিফিকেশন করতে কতদিন লাগে, পাসপোর্ট পুলিশ ভেরিফিকেশন কি কি লাগে প্রয়োজন হয়, এবং পুলিশ ভেরিফিকেশন ফরম সংগ্রহ করতে পারবেন। তাই চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাকপাসপোর্ট পুলিশ ভেরিফিকেশন চেক করার নিয়ম ২০২৩।

সূচিপত্রঃ পাসপোর্ট পুলিশ ভেরিফিকেশন চেক করার নিয়ম ২০২৩

  • পাসপোর্ট পুলিশ ভেরিফিকেশন চেক করার নিয়ম ২০২৩
  • ই পাসপোর্ট পুলিশ ভেরিফিকেশন চেক করার নিয়ম
  • পুলিশ ভেরিফিকেশন করতে কত টাকা লাগে
  • পাসপোর্ট পুলিশ ভেরিফিকেশন কি কি লাগে
  • পাসপোর্ট পুলিশ ভেরিফিকেশন করতে কতদিন লাগে
  • পুলিশ ভেরিফিকেশন ফরম
  • অনলাইনে পাসপোর্ট পুলিশ ভেরিফিকেশন চেক করার পদ্ধতি
  • পুলিশ ভেরিফিকেশন রিপোর্ট চেক করার নিয়ম
  • পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট পাওয়ার শর্তাবলি

পাসপোর্ট পুলিশ ভেরিফিকেশন চেক করার নিয়ম ২০২৩

আপনি নিশ্চয়ই পাসপোর্ট পুলিশ ভেরিফিকেশন চেক করার নিয়ম ২০২৩ সম্পর্কে জানতে চাচ্ছেন? হ্যাঁ আপনি সঠিক জায়গায় এসেছেন। আজকের এই পর্বের মাধ্যমে আপনি জানতে পারবেন পাসপোর্ট পুলিশ ভেরিফিকেশন চেক করার নিয়ম সম্পর্কে। পাসপোর্ট পুলিশ ভেরিফিকেশন চেক করার পদ্ধতি জানতে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক পাসপোর্ট পুলিশ ভেরিফিকেশন চেক করার নিয়ম ২০২৩।

অনলাইনের মাধ্যমে পাসপোর্ট পুলিশ ভেরিফিকেশন চেক করার জন্য প্রথমে আপনাকে যেতে হবে https://www.immi.gov.bd/ এই লিংকে। উক্ত লিংকে প্রবেশ করার পর পাসপোর্ট এপ্লিকেশন এনকোয়ারি তে প্রবেশ করতে হবে। পাসপোর্ট অফিস স্লিপ নাম্বার দিয়ে এবং জন্ম তারিখ দিয়ে সাবমিট করতে হবে।
এভাবে আপনি খুব সহজে আপনার ইমিগ্রেশন বাংলাদেশ পুলিশ অফিসিয়াল ওয়েবসাইট থেকে পাসপোর্ট পুলিশ ভেরিফিকেশন চেক করতে পারবেন। পাসপোর্ট পুলিশ ভেরিফিকেশন চেক করার জন্য পাসপোর্ট এর অফিস স্লিপ নাম্বার সংগ্রহ করে রাখতে হবে।

প্রথম ধাপঃ প্রয়োজনীয় তথ্য সংগ্রহ করে রাখতে হবে

পাসপোর্ট অফিস স্লিপ নাম্বার(পাসপোর্ট অফিসে আবেদন সাবমিট করার পরে যে একটি স্লিপ দেওয়া হয় সেই স্লিপ টি বা স্লিপটিতে পাসপোর্ট অফিস প্লেট নাম্বার দেওয়া আছে) ও পাসপোর্ট এর আবেদন করার তথ্য অনুযায়ী জন্ম তারিখ সংগ্রহ করে রাখতে হবে।

দ্বিতীয় ধাপঃ ওয়েবসাইটে প্রবেশ করতে হবে

প্রথমে আপনাকে https://www.immi.gov.bdলিংকে প্রবেশ করে ইমিগ্রেশন বাংলাদেশ পুলিশের অফিসিয়াল ওয়েবসাইটের প্রবেশ করতে হবে। সেখান থেকে একটু নিচে গেলে দেখতে পাবেন পাসপোর্ট অ্যাপ্লিকেশন এনকোয়ারি নামক একটু মেনু রয়েছে। সেখানে প্রবেশ করতে হবে। যেমনঃ
পাসপোর্ট পুলিশ ভেরিফিকেশন চেক

তৃতীয় ধাপঃ প্রয়োজনীয় তথ্য দিতে হবে

  • পাসপোর্ট অফিস স্লিপ নাম্বার
  • জন্ম তারিখ
  • সর্বশেষ তথ্যগুলো চেক করে সাবমিট করতে হবে। যেমনঃ
    পাসপোর্ট পুলিশ ভেরিফিকেশন চেক
কিছু সময় অপেক্ষা করার পরে আপনার পাসপোর্ট পুলিশ ভেরিফিকেশন স্ট্যাটাস চলে আসবে। সেখান থেকে আপনি পাসপোর্ট অফিস স্লিপ নাম্বার, আবেদনকারীর নাম, এসবি র রিসিভ ডেট এবং ইনকোয়ারি অফিসারের নাম ও মোবাইল নাম্বার দেখতে পাবেন।

ই পাসপোর্ট পুলিশ ভেরিফিকেশন চেক করার নিয়ম

আপনি নিশ্চয় ই পাসপোর্ট পুলিশ ভেরিফিকেশন চেক করার নিয়ম জানতে চাচ্ছেন? হ্যাঁ আপনি সঠিক জায়গায় এসেছেন। আজকের এই পর্বের মাধ্যমে আপনি জানতে পারবেন ই পাসপোর্ট পুলিশ ভেরিফিকেশন চেক করার পদ্ধতি সম্পর্কে। ই পাসপোর্ট পুলিশ ভেরিফিকেশন চেক করার পদ্ধতি সম্পর্কে জানতে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক ই পাসপোর্ট পুলিশ ভেরিফিকেশন চেক করার নিয়ম।
আরো পড়ুনঃ প্রবাসী হাউস লোন - প্রবাসী কল্যাণ ব্যাংক
অনলাইনের মাধ্যমে পাসপোর্ট পুলিশ ভেরিফিকেশন চেক করার জন্য প্রথমে আপনাকে যেতে হবে https://www.immi.gov.bd/ এই লিংকে। উক্ত লিংকে প্রবেশ করার পর পাসপোর্ট এপ্লিকেশন এনকোয়ারি তে প্রবেশ করতে হবে। পাসপোর্ট অফিস স্লিপ নাম্বার দিয়ে এবং জন্ম তারিখ দিয়ে সাবমিট করতে হবে। ই পাসপোর্ট পুলিশ ভেরিফিকেশন চেক করার পদ্ধতি নিচে দেওয়া হলঃ
  1. পাসপোর্ট অফিস স্লিপ নাম্বার(পাসপোর্ট অফিসে আবেদন সাবমিট করার পরে যে একটি স্লিপ দেওয়া হয় সেই স্লিপ টি বা স্লিপটিতে পাসপোর্ট অফিস প্লেট নাম্বার দেওয়া আছে) ও পাসপোর্ট এর আবেদন করার তথ্য অনুযায়ী জন্ম তারিখ সংগ্রহ করে রাখতে হবে।
  2. প্রথমে আপনাকে https://www.immi.gov.bdলিংকে প্রবেশ করে ইমিগ্রেশন বাংলাদেশ পুলিশের অফিসিয়াল ওয়েবসাইটের প্রবেশ করতে হবে। সেখান থেকে একটু নিচে গেলে দেখতে পাবেন পাসপোর্ট অ্যাপ্লিকেশন এনকোয়ারি নামক একটু মেনু রয়েছে।সেখানে প্রবেশ করতে হবে। 
  3. পাসপোর্ট অফিস স্লিপ নাম্বার ও জন্ম তারিখ সর্বশেষ তথ্যগুলো চেক করে সাবমিট করতে হবে।

পুলিশ ভেরিফিকেশন করতে কত টাকা লাগে


পুলিশ ভেরিফিকেশন করতে কত টাকা লাগে জানতে হলে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। কেননা আজকের এই পর্বের মাধ্যমে আপনি জানতে পারবেন পুলিশ ভেরিফিকেশন করার জন্য কত টাকা প্রয়োজন হয় বা কত টাকা লাগে সেই সম্পর্কে। পুলিশ ভেরিফিকেশন করতে কত টাকা প্রয়োজন হয় জানতে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক পুলিশ ভেরিফিকেশন করতে কত টাকা লাগে।

পাসপোর্ট পুলিশ ভেরিফিকেশন করার জন্য কোন টাকার প্রয়োজন হয় না। তবে আপনি যদি পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট নেওয়ার জন্য আবেদন করেন তাহলে পুলিশ ভেরিফিকেশন করতে ( ১-৭৩০১-০০০১-২৬৮১) কোড ব্যবহার করে ৫০০ টাকা সোনালী ব্যাংকে মাধ্যমে অথবা বাংলাদেশ ব্যাংকের যে কোন শাখা হতে ট্রেজারি চালান বা ডেবিট ক্রেডিট কার্ডের মাধ্যমে পরিশোধ করতে হবে। পাসপোর্ট এর জন্য পুলিশ ভেরিফিকেশন করতে কোন ধরনের টাকা বা ফ্রি প্রয়োজন হয় না। এক্ষেত্রে আপনি যদি পুলিশ ভেরিফিকেশন করতে আসা কর্তব্যরত কর্মকর্তাকে আপ্যায়নের ক্ষেত্রে খরচ করে থাকেন এটা একান্তই আপনার ব্যক্তিগত ব্যাপার।

পাসপোর্ট পুলিশ ভেরিফিকেশন কি কি লাগে

আপনি নিশ্চয়ই পাসপোর্ট পুলিশ ভেরিফিকেশন কি কি লাগে জানতে চাচ্ছেন? হ্যাঁ আপনি সঠিক জায়গায় এসেছেন। পাসপোর্ট পুলিশ ভেরিফিকেশন চেক করার নিয়ম ২০২৩ এই পর্বের আপনি জানতে পারবেন পাসপোর্ট পুলিশ ভেরিফিকেশন করার জন্য কি কি প্রয়োজন সেই সম্পর্কে। পাসপোর্ট পুলিশ ভেরিফিকেশন করতে কি কি লাগে জানতে হলে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। তাহলে চলুন আজকের এই পর্বে জেনে নেওয়া যাক পাসপোর্ট পুলিশ ভেরিফিকেশন কি কি লাগে। পুলিশ ভেরিফিকেশন করার জন্য কি কি ডকুমেন্টস এর প্রয়োজন হয়ে থাকে এই সম্পর্কে অনেকেই জানতে চান। সাধারণত পাসপোর্ট পুলিশ ভেরিফিকেশন ক্ষেত্রে যে সকল ডকুমেন্টস এর প্রয়োজন হয়ে থাকে তা আলাদাভাবে দেওয়ার প্রয়োজন নেই।
কারণ পাসপোর্ট পুলিশ ভেরিফিকেশন চেক করার জন্য আপনার গ্রামে বা এলাকায় তদন্ত করে সকল তথ্য নেওয়া হবে ও পুলিশ ভেরিফিকেশন বা পুলিশ ক্লিয়ারেন্স এর জন্য আবেদন করার পরে আপনাকে ফোন দিয়ে যাচাই করা হবে অথবা দায়িত্বপ্রাপ্ত অফিসার আপনার এলাকায় এসে যাচাই করতে পারে। পুলিশ ভেরিফিকেশন এর ক্ষেত্রে যে সকল বিষয়গুলো তদন্ত করা হয় তা নিচে দেওয়া হলঃ
  • প্রার্থীর জাতীয়তা এবং প্রার্থীর নাম
  • আবেদনকারীর পিতার নাম এবং তার জাতীয়তা
  • আবেদনকারীর স্থায়ী এবং বর্তমান ঠিকানা প্রদত্ত ডকুমেন্টস গুলো অনুযায়ী
  • বৈবাহিক অবস্থান
  • ডকুমেন্ট অনুযায়ী প্রার্থীর জন্ম তারিখ ও জন্মস্থান
  • বিগত পাঁচ বছরের যে সকল ঠিকানায় অবস্থান করেছে
  • আবেদনকারী যদি কোন সরকারি অথবা বেসরকারি বা আধা সরকারি প্রতিষ্ঠানে কর্মরত থাকে অথবা পূর্বে ছিল তাহলে ওই প্রতিষ্ঠানের তথ্য।
  • প্রার্থীর বয়স অবশ্যই ১৫ বছর হওয়ার পরে যে সকল প্রতিষ্ঠানে পড়াশোনা করেছে সেই সকল প্রতিষ্ঠানের তথ্য দিতে হবে।
  • আবেদনকারীর যদি কোন কৌটা থেকে থাকে
  • আবেদনকারী যদি মুক্তিযোদ্ধার ছেলে অথবা মেয়ে বা নাতি-নাতনী হয়ে থাকে তার প্রমাণ।
  • আবেদনকারী কোন ধরনের প্রতিবন্ধকতা আছে কিনা
  • আবেদনকারীর নিকটস্থ আত্মীয়-স্বজন সরকারি কোনো প্রতিষ্ঠানে কর্মরত রয়েছে কিনা।
  • আবেদনকারীর সামাজিক এবং চারিত্রিক অবস্থান।
  • আবেদনকারী পূর্বে কোন সরকারি চাকরি থেকে বরখাস্ত হয়েছিল কিনা।
  • আবেদনকারীর নামে কোন মামলা রয়েছে কিনা।
  • আবেদনকারী দেশদ্রোহী বা নাশকতামূলক কোন ধরনের সংলাপে অথবা সংগঠনের জড়িত আছে কিনা।
পুলিশ ভেরিফিকেশন এর তদন্তে সাধারণত এই জাতীয় প্রাসঙ্গিক বিষয়গুলো যাচাই করা হয়ে থাকে। সবকিছু যদি ঠিক থেকে থাকে তাহলে আবেদনকারী পুলিশ ভেরিফিকেশন সম্পন্ন করা হবে।

পাসপোর্ট পুলিশ ভেরিফিকেশন করতে কতদিন লাগে

পাসপোর্ট পুলিশ ভেরিফিকেশন করতে কতদিন লাগে জানতে হলে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। কেননা আজকের এই পর্বের মাধ্যমে আপনি জানতে পারবেন পাসপোর্ট পুলিশ ভেরিফিকেশন করতে কত দিন লাগে সে সম্পর্কে। পাসপোর্ট পুলিশ ভেরিফিকেশন করতে কত দিন সময় লাগে জানতে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক পাসপোর্ট পুলিশ ভেরিফিকেশন করতে কতদিন লাগে।

পুলিশ ভেরিফিকেশন করার জন্য সাধারণত ৫ থেকে ১৫ দিন সময় লাগতে পারে। তবে এই সময়টা সম্পূর্ণভাবে নির্ভর করে দায়িত্বপ্রাপ্ত পুলিশ কর্মকর্তা উপরে। তবে সময়টা আরো নির্ভর করা হয় বা নির্ভর করে স্থায়ী এবং বর্তমান ঠিকানার উপরে। কেননা আপনি যদি স্থায়ী এবং বর্তমান ঠিকানা আলাদাভাবে দিয়ে থাকেন সেই ক্ষেত্রে পুলিশ ভেরিফিকেশন সম্পন্ন হতে ১০ থেকে ২০ দিন সময় লাগতে পারে। তার কারণ হলো দুই স্থানের ঠিকানা দেওয়ার কারণে ভেরিফিকেশন করতে দুই জায়গায় যাওয়ার প্রয়োজন হতে পারে। তবে স্থায়ী এবং বর্তমান ঠিকানা যদি এক হয়ে থাকে তাহলে পুলিশ ভেরিফিকেশন সম্পন্ন হতে পাশ থেকে দশ দিন সর্বোচ্চ সময় লাগতে পারে। এবং পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট পাওয়ার জন্য আবেদন করার পরে পুলিশ ভেরিফিকেশন সম্পন্ন হতে ১৫ দিনের মতো সময় লাগতে পারে।

পুলিশ ভেরিফিকেশন ফরম

আপনি যদি পুলিশ ভেরিফিকেশন ফরম সংগ্রহ করতে চান তবে এই পর্বটি আপনার জন্য। কেননা আজকের এই পর্বের মাধ্যমে আপনি জানতে পারবেন পাসপোর্ট পুলিশ ভেরিফিকেশন চেক করার পদ্ধতি এবং পাসপোর্ট ভেরিফিকেশন এর ফরম সংগ্রহ করে নিতে পারবেন। চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক পুলিশ ভেরিফিকেশন ফরম। পুলিশ ভেরিফিকেশন ফরম সংগ্রহ করার জন্য আপনি এখানে ক্লিক করুন। আজকের এই পর্বের মাধ্যমে আপনি আরো জানতে পারবেন পাসপোর্ট পুলিশ ভেরিফিকেশন, পাসপোর্ট পুলিশ ভেরিফিকেশন করতে কত টাকার প্রয়োজন এবং পাসপোর্ট পুলিশ ভেরিফিকেশন এর সকল তথ্য সম্পর্কে।

অনলাইনে পাসপোর্ট পুলিশ ভেরিফিকেশন চেক করার পদ্ধতি

আপনি যদি অনলাইনে পাসপোর্ট পুলিশ ভেরিফিকেশন চেক করার পদ্ধতি সম্পর্কে জানতে চান তবে এই পর্বটি আপনার জন্য। কেননা আজকের এই পর্বের মাধ্যমে আপনি জানতে পারবেন অনলাইনে পাসপোর্ট পুলিশ ভেরিফিকেশন চেক করার নিয়ম সম্পর্কে। অনলাইনে পাসপোর্ট পুলিশ ভেরিফিকেশন চেক করার নিয়ম জানতে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক অনলাইনে পাসপোর্ট পুলিশ ভেরিফিকেশন চেক করার পদ্ধতি।
  1. পাসপোর্ট অফিস স্লিপ নাম্বার(পাসপোর্ট অফিসে আবেদন সাবমিট করার পরে যে একটি স্লিপ দেওয়া হয় সেই স্লিপ টি বা স্লিপটিতে পাসপোর্ট অফিস প্লেট নাম্বার দেওয়া আছে) ও পাসপোর্ট এর আবেদন করার তথ্য অনুযায়ী জন্ম তারিখ সংগ্রহ করে রাখতে হবে।
  2. প্রথমে আপনাকে https://www.immi.gov.bdলিংকে প্রবেশ করে ইমিগ্রেশন বাংলাদেশ পুলিশের অফিসিয়াল ওয়েবসাইটের প্রবেশ করতে হবে। সেখান থেকে একটু নিচে গেলে দেখতে পাবেন পাসপোর্ট অ্যাপ্লিকেশন এনকোয়ারি নামক একটু মেনু রয়েছে।সেখানে প্রবেশ করতে হবে। 
  3. পাসপোর্ট অফিস স্লিপ নাম্বার ও জন্ম তারিখ সর্বশেষ তথ্যগুলো চেক করে সাবমিট করতে হবে।

পুলিশ ভেরিফিকেশন রিপোর্ট চেক করার নিয়ম

আপনি যদি পুলিশ ভেরিফিকেশন রিপোর্ট চেক করার নিয়ম জানতে চান তবে এই পর্বটি আপনার জন্য। কেননা আজকের এই পর্বের মাধ্যমে আপনি জানতে পারবেন পুলিশ ভেরিফিকেশন রিপোর্ট চেক করার পদ্ধতি সম্পর্কে। পুলিশ ভেরিফিকেশন রিপোর্ট চেক করার পদ্ধতি জানতে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক পুলিশ ভেরিফিকেশন রিপোর্ট চেক করার নিয়ম।

পুলিশ ভেরিফিকেশন এর রিপোর্ট চেক করার জন্য উপরের সব ধরনের পদ্ধতি সম্পর্কে আমরা আলোচনা করেছে। উপরের নিয়ম অনুযায়ী আপনি খুব সহজেই পুলিশ ভেরিফিকেশন এর রিপোর্ট চেক করতে পারবেন। আজকের এই পর্বের মাধ্যমে আমরা পুলিশ ভেরিফিকেশন এর সকল তথ্য এবং নিয়ম সম্পর্কে আলোচনা করেছে। তাই পুলিশ ভেরিফিকেশন এর রিপোর্ট চেক করার নিয়ম এবং চেক করতে চাইলে উপরের নিয়মে চেক করতে পারেন।

পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট পাওয়ার শর্তাবলি

আপনি যদি পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট পাওয়ার শর্তাবলি সম্পর্কে জানতে চান তবে এই পর্বটি আপনার জন্য। কেননা আজকের এই পর্বের মাধ্যমে আপনি জানতে পারবেন পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট পাওয়ার সকল শর্তাবলী সম্পর্কে। পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট পাওয়ার শর্তাবলী সম্পর্কে জানতে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। তাহলে চলুন আজকের এই পর্বে জেনে নেওয়া যাক পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট পাওয়ার শর্তাবলি।
  • আবেদনকারী কে কমপক্ষে তিন মাস মেয়াদের সম্পূর্ণ পাসপোর্ট থাকতে হবে।
  • আবেদনকারীর অবশ্যই বর্তমান ঠিকানা হিসেবে পাসপোর্টে উল্লেখিত স্থায়ী অথবা জরুরি ঠিকানা যেকোনো একটি ব্যবহার করতে হবে। অবশ্যই আবেদনকারীকে ওই ঠিকানার বাসিন্দা হতে হবে।
  • মেশিন রিডেবল পাসপোর্ট এর ক্ষেত্রে পাসপোর্ট এর ঠিকানা উল্লেখ না থাকলে ঠিকানার প্রমাণস্বরূপ জাতীয় পরিচয় পত্র অথবা জন্ম নিবন্ধনের সনদপত্র বা স্থায়ী ওয়ার্ড কাউন্সিলরের সনদপত্রের ফটোকপি প্রথম চ্যানেল কর্মকর্তা দ্বারা সত্যায়িত দাখিল করতে হবে।
  • বিদেশে অবস্থানরত বাংলাদেশী পাসপোর্ট কোন ব্যক্তির পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট নেওয়ার জন্য তিনি যে দেশে অবস্থান রয়েছেন সেই দেশের বাংলাদেশ দূতাবাস অথবা হাইকমিশন কর্তৃক পাসপোর্ট এর তথ্য পাতার সত্যায়িত কপি আবেদনের সাথে দাখিল করতে হবে।

পাসপোর্ট পুলিশ ভেরিফিকেশন চেক করার নিয়ম সম্পর্কে কিছু প্রশ্ন উত্তর

পুলিশ ভেরিফিকেশন রিপোর্ট চেক করার নিয়ম

অনলাইনের মাধ্যমে পাসপোর্ট পুলিশ ভেরিফিকেশন চেক করার জন্য প্রথমে আপনাকে যেতে হবে https://www.immi.gov.bd/ এই লিংকে। উক্ত লিংকে প্রবেশ করার পর পাসপোর্ট এপ্লিকেশন এনকোয়ারি তে প্রবেশ করতে হবে। পাসপোর্ট অফিস স্লিপ নাম্বার দিয়ে এবং জন্ম তারিখ দিয়ে সাবমিট করতে হবে।

পাসপোর্ট পুলিশ ভেরিফিকেশন করতে কত দিন সময় লাগে

পাসপোর্ট পুলিশ ভেরিফিকেশন করার জন্য সর্বোচ্চ ৫ থেকে ১০ দিন সময় লাগতে পারে। তবে আপনার যদি স্থায়ী এবং বর্তমান ঠিকানা দুই জায়গায় দেওয়া থাকে তাহলে ১০ থেকে ২০ দিন সময় লাগতে পারে।

পুলিশ ভেরিফিকেশন করতে কত টাকা লাগবে

পুলিশ ভেরিফিকেশন করার জন্য কোন ধরনের টাকার প্রয়োজন হয় না। তবে আপনি যদি কর্তব্যরত কর্মকর্তাকে আপ্যায়ন করতে চান সেই ক্ষেত্রে আপনার ব্যক্তিগত যে খরচ হবে। তাছাড়া আলাদাভাবে সরকারি উপায়ে কোন ধরনের টাকা খরচ হয় না।

ই পাসপোর্ট পুলিশ ভেরিফিকেশন চেক করার নিয়ম

ই পাসপোর্ট পুলিশ ভেরিফিকেশন চেক করার জন্য https://www.immi.gov.bd/ এই লিংকে প্রবেশ করুন। উক্ত লিংকে প্রবেশ করার পর পাসপোর্ট এপ্লিকেশন এনকোয়ারি তে প্রবেশ করতে হবে। পাসপোর্ট অফিস স্লিপ নাম্বার দিয়ে এবং জন্ম তারিখ দিয়ে সাবমিট করতে হবে।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url