বিদেশে স্কলারশিপ পাওয়ার উপায়

প্রিয় পাঠক আপনি যদি বিদেশে স্কলারশিপ পাওয়ার উপায় সম্পর্কে জানতে চান তবে এই পর্বটি আপনার জন্য। আজকের এই পর্বের মাধ্যমে আমরা আলোচনা করব কিভাবে স্কলারশিপ নিয়ে বিদেশ যাবেন সেই সম্পর্কে। কিভাবে স্কলারশিপের মাধ্যমে বিদেশে পড়াশোনা করবেন জানতে হলে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক বিদেশে স্কলারশিপ পাওয়ার উপায়।
বিদেশে স্কলারশিপ পাওয়ার উপায়
আপনি নিশ্চয়ই স্কলারশিপ এর মাধ্যমে বাহিরের দেশে পড়তে যেতে ইচ্ছুক অথবা যেতে চাচ্ছেন? আপনি যদি স্কলারশিপে কিভাবে বিদেশে পড়তে যাবেন জানতে চান তবে এই পর্বটি আপনার জন্য। আজকের এই পর্বের মাধ্যমে চলুন জেনে নেওয়া যাক বিদেশে স্কলারশিপ পাওয়ার উপায়।

পোস্ট সূচিপত্রঃ বিদেশে স্কলারশিপ পাওয়ার উপায়

বিদেশে স্কলারশিপ পাওয়ার যোগ্যতা

আপনি যদি বিদেশে স্কলারশিপ পাওয়ার যোগ্যতা সম্পর্কে জানতে চান তবে এই পর্বটি আপনার জন্য। কেননা এই পর্বের মাধ্যমে আমরা আলোচনা করব বিদেশে এই স্কলারশিপ পাওয়ার জন্য কি কি যোগ্যতা থাকা লাগবে সেই সম্পর্কে। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক বিদেশে স্কলারশিপ পাওয়ার যোগ্যতা কি লাগবে। বিদেশে স্কলারশিপ পাওয়ার জন্য প্রথমত আপনাকে চিন্তা করতে হবে আপনি কোন দেশে স্কলারশিপে যেতে চান। দ্বিতীয়তঃ আপনার রেজাল্ট এবং আপনি যে প্রতিষ্ঠানে অধ্যয়নরত রয়েছেন সেই প্রতিষ্ঠান আপনাকে কোন দেশের স্কলারশিপ দিয়েছে সেটার উপর নির্ভর করবে। এছাড়াও আপনার যেসব যোগ্যতা আবশ্যক সেগুলো নিচে দেওয়া হলঃ
  1. আপনার একাডেমিক ফলাফল ভালো থাকতে হবে
  2. আপনি আর্থিকভাবে অসচ্ছল তার প্রমাণ স্বরূপ দেখাতে হবে
  3. আপনার আইইএলটিএস পয়েন্ট ভালো হতে হবে
  4. অবশ্যই বৈধ শিক্ষা প্রতিষ্ঠান থেকে স্কলারশিপের জন্য আবেদন করতে হবে।

এসএসসির পর উচ্চশিক্ষার জন্য বিদেশ যাওয়ার উপায়

আপনি নিশ্চয়ই এসএসসির পর উচ্চশিক্ষার জন্য বিদেশ যাওয়ার উপায় সম্পর্কে জানতে চাচ্ছেন? হ্যাঁ আপনি সঠিক জায়গায় এসেছেন আজকের এই পর্বের মাধ্যমে আমরা আলোচনা করব এসএসসির পরবর্তীতে উচ্চ শিক্ষার জন্য বিদেশ যাওয়ার নিয়ম এবং উপায় সম্পর্কে। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক এসএসসির পর উচ্চশিক্ষার জন্য বিদেশ যাওয়ার উপায়।

সাধারণভাবে আপনি এসএসসির পরে বিভিন্ন দেশে বিভিন্ন সাবজেক্টে পড়ার জন্য দেশের বাইরে যেতে পারবেন। তবে এসএসসির পর নির্দিষ্ট কিছু সাবজেক্টে পড়ার সুযোগ রয়েছে। এসএসসির পরবর্তীতে আপনি চায়না সহ বিভিন্ন দেশের স্বনামধন্য কলেজগুলোতে ডিপ্লোমা করছে ভর্তির সুযোগ পাবেন। আপনি যদি ডিপ্লোমা করছে বিদেশ পড়াশোনা করতে চান তাহলে আপনার যেসব যোগ্যতা লাগবে সেগুলো হলঃ
  1. তিন বছর মেয়াদী ডিপ্লোমা কোর্সের সাইন্স আর্টস কমার্স সকলের জন্য মিনিমাম জিপিএ ৩.৫ থাকতে হবে।
  2. এসএসসি বা এসএসসি পরে ডিপ্লোমা ডিগ্রির জন্য আবেদন করা যায়।
  3. আপনার বয়স ১৭ থেকে ২৫ বছরের মধ্যেই হতে হবে
  4. এসএসসি পরে দুই ধরনের স্কলারশিপ পাবেন
  5. এসএসসিতে মিনিমাম জিপিএ ৩.৫ হলেই ফ্রি স্কলারশিপ পাওয়া সম্ভব।

এসএসসি পর স্কলারশিপ পাওয়ার উপায় বা করনীয়

  1. স্কলারশিপের জন্য এসএসসির পরবর্তীতে সবচেয়ে প্রথমের দরকার হলো ভালো একটি রেজাল্ট
  2. ভাষা দক্ষতা থাকা লাগবে
  3. সময়মতো পরিকল্পনা গ্রহণ করতে হবে
  4. অক্লান্ত ও নিরলস প্রচেষ্টা থাকতে হবে
  5. যে শিক্ষার্থী স্কলারশিপ পাওয়ার যোগ্য সে বিদেশেও বৃত্তি পাওয়ার যোগ্য
  6. রেজাল্ট খারাপ হলে বা ইংরেজিতে ভালো দক্ষতা না থাকলে ফুল স্কলারশিপ পাওয়া সম্ভব না
  7. এসএসসির পরে স্কলারশিপের জন্য বিদেশে উচ্চশিক্ষায় স্কলারশিপ এর ওয়েবসাইটে এবং দেশে যে দেশ এর বিশ্ববিদ্যালয় পড়তে চাই সেই দেশের কাজগুলো নিজস্ব ওয়েব সাইটে নিয়মিত ভিজিট করতে হবে।
  8. উচ্চ শিক্ষাবৃত্তির জন্য বিজ্ঞপ্তি দিলে সঠিকভাবে নিয়ম অনুযায়ী আবেদন করতে হবে

স্কলারশিপ কিভাবে পাওয়া যায়

আপনি কি জানেন স্কলারশিপ কিভাবে পাওয়া যায়? যদি না জেনে থাকেন তবে এই পর্বটি আপনার জন্য। আজকের এই পর্বের মাধ্যমে আমরা আলোচনা করব স্কলারশিপ কিভাবে পাবেন সেই সম্পর্কে। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক স্কলারশিপ কিভাবে পাওয়া যায়। স্কলারশিপ পাওয়ার জন্য আপনার পছন্দের দেশ বা পছন্দের দেশের প্রতিষ্ঠান সিলেক্ট করতে হবে। এই স্কলারশিপ পাওয়ার জন্য আপনাকে নিয়মিত সেই দেশের স্কলারশিপ বিষয়ক ওয়েবসাইটের নিয়মিত ঘাটাঘাটি করতে হবে। আপনার পছন্দের ক্যাটাগরি থেকে আপনার মন মত বিষয় যদি স্কলারশিপ পাওয়ার সুযোগ বা আবেদন করতে পারেন এবং আপনি যদি স্কলারশিপ পাওয়ার যোগ্যতা সম্পন্ন হয়ে থাকেন তাহলে আপনি স্কলারশিপ এর জন্য আবেদন করতে পারবেন এবং স্কলারশিপ পেতে পারেন।

বিদেশে পড়তে যাওয়ার উপায়

আপনি যদি বিদেশে পড়তে যাওয়ার উপায় সম্পর্কে জানতে চান তবে এই পর্বটি আপনার জন্য। আজকের এই পর্বের মাধ্যমে আমরা আলোচনা করব কিভাবে বিদেশে পড়তে যাবেন এবং পড়তে যাওয়ার উপায় সম্পর্কে। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক বিদেশে পড়তে যাওয়ার উপায় সম্পর্কে বিস্তারিত। আপনি যদি বিদেশে পড়তে যান বা পড়তে যেতে ইচ্ছুক হন তাহলে অবশ্যই আপনাকে নিম্নের ১০ টি কাজ করে রাখা উচিত।
  1. প্রথমে আপনাকে বিশ্ববিদ্যালয় বিভাগ আর সেশন ঠিক করে নিতে হবে
  2. মূল সনদ ঠিক করে রাখতে হবে
  3. পাসপোর্ট তৈরি করে রাখতে হবে
  4. স্যাট,জি আর, আইইএলটিএস,জিম্যাট এবং টপওয়েল পরীক্ষা দিয়ে রাখতে হবে
  5. এল ও আর ,এস ও পি এবং এল ও আই তৈরি করে রাখতে হবে
  6. অন্যান্য সনদ গুলো সংগ্রহ করে ঠিক করে রাখতে হবে
  7. শেষ সময়ে বিশ্ববিদ্যালয়ে আবেদন পাঠাতে হবে
  8. আপনার প্রত্যেকটি সনদ সত্যায়িত করে রাখতে হবে
  9. নেটওয়ার্কিং রাখতে হবে
  10. দূতাবাসের খোঁজখবর নিতে হবে

টিএস বিদেশ ভিত্তিক কিভাবে পাব

আপনি নিশ্চয়ই টিএস বিদেশ ভিত্তিক কিভাবে পাব জানতে চাচ্ছেন? হ্যাঁ আপনি সঠিক জায়গায় এসেছেন। আজকের এই পর্বের মাধ্যমে আমরা আলোচনা করব টিএস দেশভিত্তিক কিভাবে পাওয়া যায় সেই সম্পর্কে। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক টিএস বিদেশ ভিত্তিক কিভাবে পাব। তেলেঙ্গানা ওভারসিজ স্কলারশিপ এর জন্য যোগ্য হতে একজন প্রার্থীকে অবশ্যই সংখ্যালঘু সম্প্রদায়ের হতে হবে। তেলেঙ্গানা রাজ্যের একজন স্থানীয় এবং বয়স ৩৫ থেকে বা তারও কম হতে হবে কিছুতেই বেশি হওয়া যাবে না। প্রতি বছরে আইএনআর পাঁচ লক্ষের কম পিতা-মাতার আয় থাকতে হবে।

যোগ্যতা

  1. আবেদনকারীর পিতা-মাতার আইন বছরে 5 লক্ষের বেশি হওয়া যাবে না।
  2. পরিবারের শুধুমাত্র একজন শিক্ষার্থীকে এই বৃত্তির জন্য আবেদন করার সুযোগ দেওয়া হবে।
  3. আবেদনকারীকে অবশ্যই একটি বৈধ পাসপোর্ট থাকতে হবে
  4. আবেদনকারীর অবশ্যই পূর্ববর্তী কোর্স এ ইঞ্জিনিয়ারিং ডিগ্রী এবং স্নাতকোত্তর ন্যূনতম ৬০ পার্সেন্ট নাম্বার থাকতে হবে।
  5. আবেদনকারীর অবশ্যই একটি আধার কার্ড পাসপোর্ট এর অনলোপি বিদেশ বিশ্ববিদ্যালয়ের তালিকাভুক্তির প্রমাণ এবং ব্যাংকের পাসবুকের একটি জেরক্স কপি মত নথি প্রদান করতে হবে।
  6. বৃত্তির জন্য আবেদন করার পর আবেদনকারীকে তাদের কোর্স পরিবর্তন করার অনুমতি দেওয়া হয় না।

স্কলারশিপ পাওয়ার জন্য কি কি করণীয়

আপনি নিশ্চয়ই স্কলারশিপ পাওয়ার জন্য কি কি করণীয় জানতে চাচ্ছেন? হ্যাঁ আপনি সঠিক জায়গায় এসেছেন। আজকের এই পর্বের মাধ্যমে আমরা আলোচনা করব স্কলারশিপ পাওয়ার জন্য কি করনীয় সেই সম্পর্কে। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক স্কলারশিপ পাওয়ার জন্য কি কি করণীয়। স্কলারশিপ পে তে কি করণীয় কি এবং কোন কাগজগুলোর প্রয়োজন তা নিচে দেওয়া হলঃ
  1. এসএসসির অরজিনাল মার্কশিট আবেদনের ক্ষেত্রে অনলাইনে মার্কশিট কপি গ্রহণযোগ্য নয়।
  2. এসএসসির অরজিনাল সার্টিফিকেট
  3. এইচএসসির মার্কশিট অথবা সম্মানের মূল সার্টিফিকেট এবং মার্কশিট
  4. পাসপোর্ট অবশ্যই নিজস্ব পাসপোর্ট থাকতে হবে।
  5. ভিসা অ্যাপ্লিকেশন ফর্ম সংগ্রহ করতে হবে
  6. এডমিশন লেটার থাকতে হবে। আপনি যে প্রতিষ্ঠানে স্কলারশিপ নিতে যাচ্ছেন সেই প্রতিষ্ঠানের ওয়েবসাইটে প্রবেশ করে আবেদন করতে হবে। ওখানে আপনি সিলেক্ট হওয়ার পরে আপনাকে এডমিশন লেটার দেওয়া হবে।
  7. জিডব্লিউ পেপার থাকা লাগবে
  8. ব্যাংকের স্টেটমেন্ট দিতে হবে
  9. পুলিশ ক্লিয়ারেন্স থাকতে হবে
  10. মেডিকেল চেকআপের রিপোর্ট দিতে হবে
  11. জাতীয় পরিচয়পত্রের মূলকপি বা জন্ম নিবন্ধন

স্কলারশিপ পাওয়ার যোগ্যতা

আপনি যদি স্কলারশিপ পাওয়ার যোগ্যতা কি জানতে চান তবে এই পর্বটি আপনার জন্য। এই পর্বের মাধ্যমে আপনি জানতে পারবেন স্কলারশিপ পেতে কি যোগ্যতা লাগে সেই সম্পর্কে। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক স্কলারশিপ পাওয়ার যোগ্যতা সম্পর্কে বিস্তারিত।
  1. আপনার একাডেমিক ফলাফল ভালো থাকতে হবে
  2. আপনি আর্থিকভাবে অসচ্ছল তার প্রমাণ স্বরূপ দেখাতে হবে
  3. আপনার আইইএলটিএস পয়েন্ট ভালো হতে হবে
  4. অবশ্যই বৈধ শিক্ষা প্রতিষ্ঠান থেকে স্কলারশিপের জন্য আবেদন করতে হবে।
  5. ভাষায় এবং ইংরেজিতে পারদর্শী হতে হবে।

স্কলারশিপ পেতে সিজিপিএ কত লাগে

আপনি কি জানেন স্কলারশিপ পেতে সিজিপিএ কত লাগে? যদি না জেনে থাকেন তবে এই পর্বটি আপনার জন্য। আজকের এই পর্বের মাধ্যমে আমরা আলোচনা করব স্কলারশিপ পাওয়ার জন্য সিজিপিএ কত প্রয়োজন হয় সেই সম্পর্কে। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক স্কলারশিপ পেতে সিজিপিএ কত লাগে। আপনি যদি স্কলারশিপ বা বৃত্তি পেতে চান তাহলে আপনার আইএলটিএস এবং প্রাতস্থানিক রেজাল্ট অবশ্যই দেখবে। সাধারণত স্কলারশিপ পাওয়ার জন্য বা উচ্চ শিক্ষার জন্য বিদেশে পড়ার ন্যূনতম প্রাতিষ্ঠানিক রেজাল্ট ৩.৭৫ থাকতে হবে। অনেক বিশ্ববিদ্যালয় রয়েছে যেখানে এপ্লাই করার জন্য আপনার কোন সিজিপি এর বাধা কোন নিয়ম নেই। তবে সর্বনিম্ন ৩.৭৫ হলে সব থেকে ভালো হয়।

বিদেশে স্কলারশিপ পাওয়ার উপায়

আপনি নিশ্চয়ই বিদেশে স্কলারশিপ পাওয়ার উপায় সম্পর্কে জানতে চাচ্ছেন? হ্যাঁ আপনি সঠিক জায়গায় এসেছেন। আজকের এই পর্বে মাধ্যমে আমরা আলোচনা করব বিদেশে স্কলারশিপ পাওয়ার জন্য কি যোগ্যতা এবং উপায় কি সেই সম্পর্কে। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক বিদেশে স্কলারশিপ পাওয়ার উপায়। বিদেশে স্কলারশিপ পাওয়ার জন্য প্রথমত আপনাকে চিন্তা করতে হবে আপনি কোন দেশে স্কলারশিপে যেতে চান। দ্বিতীয়তঃ আপনার রেজাল্ট এবং আপনি যে প্রতিষ্ঠানে অধ্যয়নরত রয়েছেন সেই প্রতিষ্ঠান আপনাকে কোন দেশের স্কলারশিপ দিয়েছে সেটার উপর নির্ভর করবে। এছাড়াও আপনার যেসব যোগ্যতা আবশ্যক সেগুলো নিচে দেওয়া হলঃ
  1. আপনার একাডেমিক ফলাফল ভালো থাকতে হবে
  2. আপনি আর্থিকভাবে অসচ্ছল তার প্রমাণ স্বরূপ দেখাতে হবে
  3. আপনার আইইএলটিএস পয়েন্ট ভালো হতে হবে
  4. অবশ্যই বৈধ শিক্ষা প্রতিষ্ঠান থেকে স্কলারশিপের জন্য আবেদন করতে হবে।

শেষ কথা

উপরোক্ত আলোচনা সাপেক্ষে এতক্ষণে নিশ্চয় বিদেশে স্কলারশিপ পাওয়ার উপায় সম্পর্কে জানতে পেরেছেন। আপনার যদি এই পর্বটি সম্পর্কে কোন মতামত থেকে থাকে তবে অবশ্যই কমেন্ট করে জানাবেন এবং আজকের পর্বটি যদি আপনার ভালো লেগে থাকে তবে অবশ্যই বন্ধুদের মাঝে শেয়ার করবেন।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url