রক্ত বৃদ্ধি করে যে খাবারগুলো

প্রিয় পাঠক, আপনি কি জানেন কি খেলে রক্ত বাড়ে - রক্তে হিমোগ্লোবিন বৃদ্ধির উপায় কি? আপনারা জানেন রক্তশূন্যতার কারণে মানুষের মৃত্যু পর্যন্ত ঘটে। আমরা সব সময় খাবার খেলে শরীরে রক্ত বৃদ্ধি করে এমন কিন্তু নয়। সব খাবারে রক্তে হিমোগ্লোবিন বৃদ্ধি পায় না। আজকে আমরা জেনে নিবো কি খেলে রক্ত বাড়ে - রক্তে হিমোগ্লোবিন বৃদ্ধির উপায়। শরীরে ওজন বৃদ্ধি পেলেই যে রক্তে হিমোগ্লোবিনের পরিমাণ বেশি রয়েছে তা কিন্তু নয়। তো চলুন দেখে নেওয়া যাক কি খেলে রক্ত বাড়ে - রক্তে হিমোগ্লোবিন বৃদ্ধির উপায় কি।
কি খেলে রক্ত বাড়ে - রক্তে হিমোগ্লোবিন বৃদ্ধির উপায়
অনেকের শরীরে রক্তে হিমোগ্লোবিনের পরিমাণ কম থাকায় রক্তশূন্যতা দেখা দেয়। তাই আমাদের নিত্যদিনের খাবারের সাথে আয়রন যুক্ত খাবার খাওয়া উচিত। আজকের পাঠ শেষে আমরা জেনে নেব, কি খেলে রক্ত বাড়ে - রক্তে হিমোগ্লোবিন বৃদ্ধির উপায়।

পোস্ট সূচিপত্রঃ কি খেলে রক্ত বাড়ে - রক্তে হিমোগ্লোবিন বৃদ্ধির উপায়

আপনি কি জানেন কি খেলে রক্ত বাড়ে? যদি না জেনে থাকেন তবে এই পর্বটি আপনার জন্য। এই পর্বের মাধ্যমে আপনি জানতে পারবেন কি খাবার খেলে রক্ত বাড়ে বা শরীরে রক্ত বৃদ্ধির উপায় সম্পর্কে। তাহলে চলুন জেনে নেওয়া যাক কি খাবার খেলে রক্ত বাড়ে। প্রতিদিনের খাবারের সাথে আয়রন সমৃদ্ধ খাবার খান। শরীরে হিমোগ্লোবিন তৈরির জন্য আয়রন সমৃদ্ধ খাবার খাওয়া প্রয়োজন। হিমোগ্লোবিন তৈরিতে লাল মাংস, ডিম, কচু, কলিজা, আলু সিদ্ধ ইত্যাদি খাদ্য তালিকায় রাখতে পারেন। এসব খাবার আপনার শরীরের রক্ত বৃদ্ধি করতে সাহায্য করবে। এছাড়াও প্রত্যেকটি খাবারের সাথে অবশ্যই ফলিক অ্যাসিড বা ভিটামিন বি৯, সবুজ শাকসবজি, ফল, এবং ভিটামিন সি জাতীয় খাবার খেতে হবে। তবে আপনার শরীরে দ্রুত রক্ত বৃদ্ধি পাবে।

    রক্তে হিমোগ্লোবিন বৃদ্ধির উপায়

    আপনি কি রক্তে হিমোগ্লোবিন বৃদ্ধির উপায় সম্পর্কে জানতে চাচ্ছেন? তাহলে এই পর্বটি আপনার জন্য। এই পর্বের মাধ্যমে আপনি জানতে পারবেন রক্তে হিমোগ্লোবিন বৃদ্ধির উপায়। তাহলে চলুন জেনে নেওয়া যাক কি খেলে রক্তে হিমোগ্লোবিন বৃদ্ধি পায়। রক্তে হিমোগ্লোবিনের মাত্রা কম থাকলে দের অনেক জায়গাতে অক্সিজেন কম পৌঁছায়।এর ফলে মাথাব্যাথা,শ্বাসকষ্ট,হাটের স্পন্দন,ফ্যাকাশে ত্বকের মতো উপসর্গ দেখা দেয়। রক্তে হিমোগ্লোবিনের মাত্রা হ্রাস পাওয়ার সমস্যাকে বলে এনিমিয়া বা রক্ত স্বল্পতা। রক্তে হিমোগ্লোবিন বৃদ্ধির জন্য আমাদের যেসব খাবার খেতে হবে তা হলঃ
    • সবুজ শাকসবজিঃ সবুজ শাকসবজিতে প্রচুর পরিমাণ আয়োজন রয়েছে বিশেষ করে পালংশাকের মতো শাকসবজি ও আয়োজনে পূর্ণ। রক্তে হিমোগ্লোবিনের মাত্রা বাড়াতে চাইলে শাকসবজি খেতে হবে। সবুজ শাকসবজিতে প্রচুর পরিমাণে ফাইবার থাকে যা হজমে সাহায্য করে। এতে ক্যালোরি কম থাকায় বেশি খেলে ওজন বৃদ্ধি পায় না।
    • খেজুর,কিসমিস,ডোমরঃ ডোমর রয়েছে প্রচুর পরিমাণ আয়রন, ম্যাগনেসিয়াম, ভিটামিন, এবং ফলেট। এছাড়াও খেজুর ও কিসমিস একত্রে আয়রন ও ভিটামিন সি-এর সবথেকে উপযুক্ত উৎস। একমুঠো কিসমিস ও শুকনো ডোমর মিশিয়ে খেলে রক্তস্বল্পতা সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।
    • তিলঃ কালো তিলে রয়েছে ক্যালসিয়াম, আয়রন, ম্যাগনেসিয়াম, কপার জিংক সেলেনিয়াম এবং ভিটামিন ই। একটি গ্লাসে এক চা চামচ তিল নিয়ে সারারাত পানিতে ভিজিয়ে পরের দিন সকালে খালি পেটে খেয়ে নিলে রক্তস্বল্পতা সমস্যা দূর হয়ে যাবে।
    • ফলঃ প্রতিদিন আপেল, আঙ্গুর, কলা, বেদানা, তরমুজ খেলে রক্তে হিমোগ্লোবিনের মাত্রা বাড়ে।
    • লোহার বাসনঃ লোহার তৈরি পাত্রে রান্না করলে লোহার পরিমাণ বেড়ে যায়। থালা বাসন এর মাধ্যমেও শহরে অনেক লোহা ঢুকে।

    গর্ভাবস্থায় কি খেলে রক্ত বাড়ে

    আপনি কি জানেন গর্ভাবস্থায় কি খেলে রক্ত বাড়ে? যদি না জেনে থাকেন তবে এই পর্বটি আপনার জন্য। এই পর্বের মাধ্যমে চলুন জেনে নেওয়া যাক গর্ভাবস্থায় কি খেলে রক্ত বাড়ে।গর্ভবতী মহিলাদের প্রত্যেক দিনের খাবারের সাথে ডাল,সোয়াবিন,বাদাম জাতীয় খাদ্য দ্রব্য থাকা প্রয়োজন। এই খাবারগুলো আয়রন, প্রোটিন, ক্যালসিয়াম থাকে। এ সমস্ত কিছু শিশুর বেড়ে ওঠার জন্য প্রয়োজনীয়। আবার গর্ভবতী মহিলাদের খাবারের সাথে লাল আলু থাকা প্রয়োজন। কারণ এতে প্রচুর পরিমাণে বিটা ক্যারোটিন থাকে। সবথেকে বেশি উপকারিতা ডিমে। খাদ্য তালিকায় থাকা ডিম থাকা খুবই প্রয়োজন। সবুজ শাকসবজি তো অবশ্যই যেকোনো পুষ্টিকর খাদ্য তালিকার অন্যতম প্রধান খাদ্য। সব সময় লক্ষ্য রাখতে হবে চর্বিহীন খাবার খাওয়া।

    কোন সবজি খেলে রক্ত হয়

    আমরা নিত্যদিন শাকসবজি খেয়ে থাকি। কিন্তু আপনি কি জানেন কোন সবজি খেলে রক্ত হয়। যদি না জেনে থাকেন তবে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ে জেনে নিন কোন সবজি খেলে রক্ত হয়।প্রত্যকটি সবজিতে ভিটামিন রয়েছে। বিশেষ করে সবুজ শাকসবজিতে প্রচুর পরিমাণ ভিটামিন সি, ভিটামিন ই, আয়রন, ফলিক অ্যাসিড ও ভিটামিন বি এর মধ্যে রয়েছে। যেসব খাবারে ভিটামিন গুলো রয়েছে সেই সকল খাবার খাওয়া উচিত। কারণ ভিটামিন আয়রন, ফলিক অ্যাসিড,ভিটামিন ই দিয়ে রক্ত তৈরি করতে বড় ভূমিকা পালন করে।এক কথায় বলা যায় শাকসবজি খেলে রক্ত কণিকা হিমোগ্লোবিনের পরিমাণ বেড়ে যায়।

    কি খেলে রক্ত পরিষ্কার হয়

    আমরা অনেকেই জানিনা কি খেলে রক্ত পরিষ্কার হয়। আপনিও যদি কি খেলে রক্ত পরিষ্কার হয় সম্পর্কে জানতে চান তাহলে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। চলুন জেনে নেওয়া যাক কি খাবার খেলে রক্ত পরিষ্কার হয়। অ্যান্টিঅক্সিডেন্ট জাতীয় খাবার খেলে রক্ত পরিষ্কার থাকে। সবুজ শাকসবজিতে অ্যান্টিঅক্সিডেন্ট এর পরিমান বেশি থাকে। অবশ্য লেবুতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। রক্ত পরিষ্কার রাখতে দৈনন্দিন খাবারের সাথে ভিটামিন সি যুক্ত খাবার খাওয়া প্রয়োজন। রক্ত পরিষ্কার রাখার সবথেকে বড় উপায় হল প্রচুর পরিমাণ পানি পান করা। পানি পান করে যে পরিমাণ রক্ত পরিষ্কার হয় অন্য কোন খাবারে এর থেকে বেশি ভালো ফলাফল খুঁজে পাওয়া মুশকিল।

    শিশুদের রক্ত বৃদ্ধির খাবার

    আমরা আমাদের শিশুদের বেড়ে ওঠা সাথে সাথে অনেক ধরনের খাবার খাওয়ানো শুরু করে দিয়। কিন্তু আমরা অনেকেই জানিনা শিশুদের রক্ত বৃদ্ধির খাবার কোনগুলো। আপনার শিশু শরীরে রক্ত বৃদ্ধি করতে জেনে নিন শিশুদের রক্ত বৃদ্ধির খাবার তালিকাগুলো। তাহলে চলুন জেনে নেওয়া যাক শিশুদের কি খাওয়ালে রক্ত বৃদ্ধি পাবে। শিশু বেড়ে ওঠার সাথে সাথে মাছ,মাংস তাজা শাকসবজি খাওয়ার অভ্যাস করতে হবে। রক্তস্বল্পতা দূর করতে প্রত্যেকটি শিশুর খাবারের সাথে আমিষ ভিটামিন সি ভিটামিন 12 জাতীয় খাবার রাখতে হবে। সব সময় মাথায় রাখতে হবে যে সুষম খাবারের চেয়ে দুধ বেশি পান করে তাদের আয়রনের অভাবের কারণে রক্তস্বল্পতা যোগ দিতে পারে। চার মাস বয়স থেকে শুরু করে শিশুকে অল্প অল্প করে আমিষ জাতীয় বা পরিপূরক খাবার খাওয়ানো শুরু করতে হবে।

    কি খাবার খেলে আয়রন বাড়ে

    প্রিয় পাঠক আপনি কি জানেন কি খাবার খেলে আয়রন বাড়ে। অনেকেই জানেনা কি খাবার খেলে শরীরে আয়রন বৃদ্ধি পায়। আপনিও যদি না জেনে থাকেন তাহলে জেনে নিন কি খাবার খেলে আয়রন বাড়ে।দেহে আয়রন এর পরিমাণ কমে গেলে রক্তশূন্যতা দেখা দিতে পারে। তাই প্রতিদিন ব্রেকফাস্ট এর সাথে কিসমিস অ্যাপ্রিকট জাতীয় এই খাবারগুলো রাখুন। এ ধরনের খাবারে প্রচুর পরিমাণে ভিটামিন সি রয়েছে। এছাড়াও ডাল, আবার এক কাপ চায়ে রয়েছে 4 থেকে 5 মিলিগ্রাম আয়রন। খাবারগুলো সয়াবিন তেল দিয়ে রান্না করাই ভালো এতে প্রচুর পরিমাণে আয়রন রয়েছে।

    কোন মাছ খেলে শরীরে রক্ত তৈরি হয়

    আমরা দৈনন্দিন জীবনে প্রত্যক খাবারের তালিকায় মাছ খেতে অভ্যস্ত। কিন্তু আমরা জানি না কোন মাছ খেলে শরীরে রক্ত তৈরি হয়। আপনি যদি জানতে চান কোন মাছ খেলে শরীরে রক্ত তৈরি হয় জানতে চান তাহলে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। মাছ খেলে শরীরে রক্ত তৈরি হয়। কিন্তু সব মাছ খেলে রক্ত তৈরি হয় তেমন কিন্তু নয়। অনেক মাছ আছে যেগুলো শুধু আমাদের তৃপ্তি মেটায়। রক্ত তৈরি করার জন্য শিং মাছ সেরা। কারণে প্রচুর পরিমাণে আয়রন রয়েছে। আবার জিওল মাছ খেলেও রক্ত বৃদ্ধি করে। এতে প্রচুর পরিমাণ হিমোগ্লোবিন তৈরি করে।

    শেষ কথা

    উপরোক্ত আলোচনা সাপেক্ষে এতক্ষণে নিশ্চয়ই বুঝতে পেরেছেন কি জাতীয় খাবার খেলে রক্ত বাড়ে - রক্তে হিমোগ্লোবিন বৃদ্ধির উপায় সম্পর্কে।রক্তশূন্যতার কারণে মানুষের মৃত্যু পর্যন্ত ঘটতে পারে। তাছাড়া রক্তে হিমোগ্লোবিনের পরিমাণ কম থাকলে মাথা ব্যথা চোখে কম দেখা এ ধরনের উপসর্গ দেখা দিতে পারে। অতএব আমাদের খাবারের সাথে ভিটামিন ১২বি, ভিটামিন ই, আমিষ যুক্ত খাবার খেতে হবে। রক্তশূন্যতা দেখা দিলে বেশি করে শিং মাছ এবং জিওল মাছ খেতে হবে। মনে রাখতে হবে রক্তের পরিমাণ কমে গেলে অনেক বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে।রক্তে হিমোগ্লোবিন বৃদ্ধির উপায় সম্পর্কে আপনার যদি কোন মতামত থেকে থাকে তবে অবশ্যই কমেন্ট করে জানাবেন ও আজকের পর্বটি যদি ভালো লেগে থাকে তবে অবশ্যই বন্ধুদের মাঝে শেয়ার করবেন।
    Next Post Previous Post
    No Comment
    Add Comment
    comment url